BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে অচলাবস্থা কাটল হাওড়ার বিনোদিনী বিদ্যাভবনে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 9, 2018 9:55 am|    Updated: January 9, 2018 9:55 am

An Images

অরিজিৎ গুপ্ত, হাওড়া: অবশেষে অচলাবস্থা কাটল হাওড়ায় বিনোদিনী বিদ্যাভবনে। শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে ফের চালু হতে চলেছে স্কুলের হিন্দি বিভাগ। বুধবার থেকে শুরু হবে পঠনপাঠন। এই খবর পাওয়ার পর, মঙ্গলবার সকালে স্কুলের সামনে ভিড় করে পড়ুয়ারা। একে অপরের মিষ্টিমুখ করায় তারা।

[অচলাবস্থা অব্যাহত, বিনোদিনী বালিকা বিদ্যালয়ে বিক্ষোভ অভিভাবকদের]

শুক্রবার থেকে আচমকাই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়েছিল বিনোদিনী বিদ্যাভবনে হিন্দির বিভাগ। বিপাকে পড়েছিল ৩০০ জন পড়ুয়া। তাদের মধ্যে ৩০ জন আবার মাধ্যমিক পরীক্ষার্থী। অভিভাবকদের অভিযোগ ছিল, কোনও কারণ না দেখিয়ে হিন্দি বিভাগটি বন্ধ করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। এমনকী, শিক্ষাবর্ষের মাঝপথে পড়ুয়াদের অন্য স্কুলে ভরতি করার জন্য চাপ দেওয়া হচ্ছে। হিন্দি বিভাগের প্রধান শিক্ষিকা মল্লিকা ভট্টাচার্যের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছিলেন অভিভাবকদের একাংশ। সোমবার সকাল স্কুল চত্বরে অভিভাবকদের বিক্ষোভে উত্তেজনাও ছড়িয়েছিল।

[বিনা নোটিসে বন্ধ সরকারি অনুদানপ্রাপ্ত স্কুল, বিপাকে ৩০০ পড়ুয়া]

কিন্তু, কেন হঠাৎ করে হিন্দি বিভাগটি বন্ধ করে দেওয়া হয়েছিল? বিনোদিনী বিদ্যাভবন কর্তৃপক্ষের বক্তব্য, এই স্কুলে আগে শুধুমাত্র বাংলা মাধ্যমেই পঠনপাঠন হত। পরে হিন্দি বিভাগটি চালু হয়। কিন্তু, হিন্দি বিভাগে পড়ানোর জন্য পর্যাপ্ত সংখ্যক শিক্ষক পাওয়া যায়নি। স্বেচ্ছাসেবী সংগঠন থেকে শিক্ষক এনে কোনওমতে পঠনপাঠন চালু রাখা হয়েছিল। কিন্তু, এখন আর তা সম্ভব হচ্ছে না। তাই বাধ্য হয়েই হিন্দি বিভাগটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি জানার পর নড়েচড়ে রাজ্য শিক্ষা দপ্তর। সরকারি অনুদান প্রাপ্ত স্কুলটিতে হিন্দি বিভাগ চালু রাখার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, হাওড়া জেলা স্কুল পরিদর্শকের মাধ্যমে বিনোদিনী বিদ্যাভবনের হিন্দি বিভাগে পর্যাপ্ত সংখ্যায় শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা হবে। খোদ শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপে ফের হিন্দি বিভাগটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল কর্তপক্ষ। স্কুলের তরফে জানানো হয়েছে, বুধবার থেকে পঠনপাঠন শুরু হবে বিনোদিনী বিদ্যাভবনের হিন্দি বিভাগে। এদিকে, স্কুল খোলার খবর পেয়ে স্বাভাবিকভাবে উচ্ছ্বসিত হিন্দি বিভাগের পড়ুয়ারা। মঙ্গলবার সকালে স্কুলের সামনে জড়ো হয়ে একে অপরকে মিষ্টিমুখও করায় তারা।

[প্রোমোটিং বিবাদে ব্যবসায়ীকে গুলি করে খুন, চাঞ্চল্য কড়েয়ায়

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement