BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভূমিকম্প-সহ প্রাকৃতিক বিপর্যয়ের আগাম পূর্বাভাস দেবে বিশ্ববাংলার নয়া যন্ত্র

Published by: Kumaresh Halder |    Posted: September 19, 2018 11:28 am|    Updated: September 19, 2018 11:28 am

Biswa Bangla scanner to predict natural disasters

কলহার মুখোপাধ্যায়: নিউটাউনের বিশ্ববাংলা গেটে বসানো হবে অত্যানুধিক স্ক্যানার৷ আবহাওয়ার পূর্বাভাস-সহ ভূকম্পনের আগাম খবর জানাবে এই সেন্সার-স্ক্যানার৷ বিশ্ববাংলা গেট পরিদর্শনে গিয়ে এ কথা জানান রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম৷

[বাগরিতে অগ্নিকাণ্ড কি পরিকল্পিত নাশকতা? সিসিটিভি ফুটেজ ঘিরে রহস্য]

তিনি জানান, এই গেটের উদ্বোধন করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ জানানো হয়েছে। তাঁর সময় পেলে দিন ঠিক করা হবে। দুর্গাপুজোর আগে কিংবা পরে উদ্বোধন করার পরিকল্পনা করেছে নিউটাউন কর্তৃপক্ষ৷ ইতিমধ্যেই বিশ্ববাংলা গেটওয়ে পরিদর্শনে করেন মন্ত্রী। এই গেটটিতে একটি ঝুলন্ত রেস্তরাঁরা রয়েছে। এগুলির নির্মাণগত নিরাপত্তার বিষয়টি দেখার দায়িত্ব দেওয়া হয়েছে আইআইটিকে। তাদের কাছ থেকে ছাড়পত্র পেলেই উদ্বোধন সংক্রান্ত দিনক্ষণ চূড়ান্ত হবে। তারপর মুখ্যমন্ত্রীর অনুমতি পাওয়ার পর দিন ঠিক করবে নিউটাউন কর্তৃপক্ষ (এনকেডিএ)।

[এখনও জ্বলছে বাগরি মার্কেট, মালিক ও সিইও-র বিরুদ্ধে এফআইআর দমকলের]

এনকেডিএ সূত্রে জানা গিয়েছে, আবহাওয়ার হালহকিকতের আগাম আন্দাজ পেতে একটি স্ক্যানার বসানো হয়েছে এই গেটে। যা ঝড়বৃষ্টির খবর যেমন দেবে তেমনই ভূকম্পনের তীব্রতা সংক্রান্ত খবরও দেবে। এমনকী, মেট্রোর কাজের সময় যে কম্পনের সৃষ্টি হয় তার খবরও ধরা পড়বে এই স্ক্যানারে। সম্প্রতি মাঝেরহাট ভেঙে পড়া ও মেট্রোর ভূমিকা নিয়ে ওঠা প্রশ্নের পর নিউটাউনের এই স্ক্যানার গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে অনেকের ধারণা।

[মাঝেরহাট কাণ্ডের জের, কাজে গতি আনতে সব দপ্তরেই টেন্ডার কমিটি]

নিউটাউনের নারকেলবাগান মোড়ে এই গেট পরিদর্শনে মন্ত্রীর সঙ্গে ছিলেন এনকেডিএ-র চেয়ারম্যান দেবাশিস সেন। মন্ত্রী জানান, একসঙ্গে ১০০ মানুষ এই গেটে উঠে রেস্তরাঁয় বসতে পারবেন। ঘুরেফিরে দেখতে পারবেন। এক ঘণ্টা সময়ও কাটাতে পারবেন তাঁরা। বাংলার ঐতিহ্য শিল্পকলার মাধ্যমে তুলে ধরা হবে তাঁদের সামনে।

[অফিস টাইমে অবরোধ যাদবপুর ও উলটোডাঙায়, চরম ভোগান্তি নিত্যযাত্রীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement