৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিগেডের আগেই চমক! আজই প্রথম দু’দফার প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

Published by: Subhajit Mandal |    Posted: March 6, 2021 3:31 pm|    Updated: March 6, 2021 5:04 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: সোমবার নয়, আজই প্রথম দু’দফার নির্বাচনের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করবে বিজেপি। দলীয় সূত্রে এমনটাই জানা গিয়েছে। রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC) ইতিমধ্যেই নিজেদের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে। এমনকী জোটের জট কাটার আগেই প্রথম দু’ফার ৩৮ আসনের প্রার্থী ঘোষণা করে দিয়েছে বাম শিবিরও। অথচ, বিজেপি এখনও নিজেদের তালিকা নিয়ে বেনজির গোপনীয়তা বজায় রাখছে। শুক্রবারই প্রথম দু’দফার প্রার্থী তালিকা প্রকাশ করার সম্ভাবনা ছিল বিজেপির। তবে তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার দিন গেরুয়া শিবির তালিকা প্রকাশ করেনি। তবে সূত্রের খবর, প্রধানমন্ত্রীর ব্রিগেড সমাবেশের একদিন আগে, অর্থাৎ শনিবার রাতেই প্রার্থীতালিকা ঘোষণা করে দেবে গেরুয়া শিবির। 

গতকাল অবধি বিজেপি সূত্রে দাবি করা হয়েছিল, রবিবার প্রধানমন্ত্রীর ব্রিগেড সমাবেশের পরেই তালিকা প্রকাশ করা হতে পারে। কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ব্রিগেড সমাবেশের আগে মূলত দলের ক্ষোভবিক্ষোভ যাতে প্রবল না হয়ে ওঠে, সেটা নিশ্চিত করতে চাইছিল গেরুয়া শিবির। গেরুয়া শিবিরের আশঙ্কা ছিল, এক একটা কেন্দ্রে দলের টিকিট প্রত্যাশির সংখ্যা যেহেতু ২০-২৫ জন পর্যন্ত। সেক্ষেত্রে তালিকা ঘোষণার পর মান-অভিমানের পালা শুরু হতে পারে। যার প্রভাব পড়তে পারে ব্রিগেডে। আর মনোনয়ন পত্র পেশের শেষদিনের এক-দেড়দিন আগে প্রার্থী তালিকা ঘোষণা করলে বিক্ষুব্ধদের দল ছাড়ার সম্ভাবনাও কম থাকে।

[আরও পড়ুন: ৭ মার্চ মোদির ব্রিগেডের পরই প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির]

কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে দলেরই নিচুতলার কর্মীদের মধ্যে একাধিক প্রশ্ন উঠছিল। আসলে প্রথম দফার ভোটের বিজ্ঞপ্তি ইতিমধ্যেই জারি হয়েছে। শুরু হয়েছে মনোনয়নপত্র জমা নেওয়ার প্রক্রিয়াও। অথচ, এখনও প্রার্থী তালিকা ঘোষণা না হওয়ায় বিজেপির নিচুতলার কর্মীদের উৎসাহ হারানোর একটা সম্ভাবনা তৈরি হয়েছে। তাছাড়া, রবিবার রাতে বা সোমবার যদি প্রার্থী তালিকা ঘোষিত হয়, তাহলে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়া নিয়েও শেষমুহূর্তে তাড়াহুড়ো শুরু হয়ে যেতে পারে। কারণ, নিজেদের হলফনামা তৈরির জন্য প্রার্থীরা সময় পাবেন মাত্র এক থেকে দেড়দিন। সেসব নিয়েও চিন্তায় ছিল গেরুয়া শিবিরের একাংশ। অন্যদিকে, প্রতিপক্ষ দুই শিবির ইতিমধ্যেই প্রার্থীদের নাম নিয়ে প্রচার, দেওয়াল লিখন শুরু করে দিয়েছে। সেক্ষেত্রে প্রচারেও অনেকটা পিছিয়ে পড়ার আশঙ্কা করছে বিজেপির নিচুতলার কর্মীরা। সম্ভবত এসব ভেবেই শনিবার তড়িঘড়ি প্রার্থী তালিকা ঘোষণা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির। সূত্রের খবর, বিজেপি নেতা শুভেন্দু অধিকারী লড়বেন নন্দীগ্রাম কেন্দ্র থেকেই। তবে, অন্যান্য কেন্দ্রের প্রার্থী নিয়ে এখনও গোপনীয়তা বজায় রেখেছে গেরুয়া শিবির। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement