BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

পরিস্থিতি স্বাভাবিকের পর শিশুদের স্কুল খোলা হোক, হাই কোর্টে মামলা বিজেপি নেত্রীর

Published by: Subhamay Mandal |    Posted: June 11, 2020 9:55 pm|    Updated: June 11, 2020 9:55 pm

An Images

শুভঙ্কর বসু: বারো বছরের কম বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তারা সহজেই এই মারণ ভাইরাসে আক্রান্ত হতে পারে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাতে তাদের স্কুল না চালু করা হয় এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করুক রাজ্য সরকার। এমনই দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করলেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। মামলায় তিনি দাবি করেছেন, সবকিছু স্বাভাবিক হয়েছে বলে দাবি করছে রাজ্য সরকার। ফলে আগামী দিনে আর্থিক কারণেই বেসরকারি স্কুলগুলি চালু হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। তেমনটা হলে ১২ বছরের কম বয়সী শিশুরা সমস্যার পড়বে। রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ার কারণে সহজেই তাদের ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যাবে।

এ ব্যাপারে রাজ্য সরকারের তরফে এখনও কোনও নির্দেশিকা জারি না হওয়ায় বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে। ফলে শিশুদের সুরক্ষার স্বার্থে এ ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহণ করুক আদালত। এছাড়াও আনলক ১ পর্যায় মন্দির-মসজিদ-গুরুদ্বার ও বিভিন্ন ধর্মীয় স্থান চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেগুলি অবিলম্বে বন্ধ করার দাবি জানিয়েছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। তাঁর বক্তব্য, মন্দির-মসজিদের সঙ্গে যুক্ত পুরোহিত তাঁদের কর্মকাণ্ড চালাতে পারেন। রাজ্যে যেহেতু উত্তরোত্তর করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ফলে সেগুলি জনসাধারণের প্রবেশের জন্য খুলে গেলে সামাজিক দূরত্ব বিধি মানা সম্ভব হবে না। এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। পাশাপাশি মামলায় রাজ্যের কোয়ারেন্টাইন সেন্টারগুলির দুরবস্থার কথা উল্লেখ করে অবিলম্বে আদালতকে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল।

[আরও পড়ুন: হাই কোর্ট খুললেও অনুপস্থিত আইনজীবীরা, শুক্রবার তিনটি সংগঠনের সঙ্গে বৈঠক প্রধান বিচারপতির]

এদিকে, আগামী ১৫ জুন থেকে খুলে যাচ্ছে উত্তর ২৪ পরগনার সমস্ত আদালত। বৃহস্পতিবার জেলার বিভিন্ন বার অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন জেলার প্রধান বিচারক। সেখানেই সিদ্ধান্ত হয়েছে আগামী সোমবার থেকে ধাপে ধাপে চালু হবে জেলার সমস্ত আদালত। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে নিয়ন্ত্রিত আকারে ১৫ তারিখ থেকে বারাসত, বারাকপুর, বিধাননগর, রাজারহাট, বনগাঁ ও বসিরহাট আদালতের কাজ চালু হবে। তবে সমস্ত ক্ষেত্রেই করোনা বিধি বজায় থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement