BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিয়রে পুরভোট, কলকাতা ও হাওড়ার প্রার্থীদের নাম নিয়ে আলোচনা শুরু বিজেপিতে

Published by: Sucheta Sengupta |    Posted: November 6, 2021 6:31 pm|    Updated: November 6, 2021 6:37 pm

BJP may start to make candidate lists soon ahead of Municipal Election in Kolkata and Howrah | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: ডিসেম্বরেই কলকাতা ও হাওড়ার পুরভোট (Municipal Election)। তাতে লড়াইয়ের ময়দানে কাদের এগিয়ে দেওয়া যেতে পারে, তার প্রস্তুতি এখন থেকেই শুরু করে দিচ্ছে গেরুয়া শিবির। কলকাতা, হাওড়া – দু’টিই তৃণমূলের (TMC) শক্ত ঘাঁটি। এই দুই পুর এলাকায় বিজেপির সংগঠন খুব একটা মজবুত নয় এখনও। উত্তর কলকাতায় কিছুটা শক্তিশালী হলেও দক্ষিণ কলকাতা ও দক্ষিণ শহরতলিতে সেরকম সংগঠন গড়ে তেলা যায়নি। আর হাওড়া শহরেও দলের শক্তি দুর্বলই। তাই আগে থেকে প্রার্থী খোঁজার কাজ শুরু করে দিতে চাইছে বঙ্গ বিজেপি (BJP)। যাতে প্রচারের জন্যও হাতে অনেকটা সময় পাওয়া যায়।

গত বিধানসভা নির্বাচনে কলকাতা (Kolkata) পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩২টি ওয়ার্ডেই এগিয়ে রয়েছে তৃণমূল। বিজেপির লিড রয়েছে মাত্র ১২টি ওয়ার্ডে। ২০১৯-এর লোকসভা নির্বাচনে কলকাতায় আরও বেশি ওয়ার্ডে লিড ছিল গেরুয়া শিবিরের। আবার একুশের বিধানসভা ভোটের নিরিখে হাওড়া পুরসভার ৬৬টি ওয়ার্ডের ৫৯টি ওয়ার্ডেই তৃণমূল এগিয়ে রয়েছে। মাত্র ৭টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে প্রধান বিরোধী দল বিজেপি। কাজেই কলকাতা ও হাওড়ায় (Howrah) অনেকটা পিছিয়ে থেকেই এবার পুরভোটে লড়তে হবে নরেন্দ্র মোদি-অমিত শাহর দলকে। আর এই কারণেই কলকাতা ও হাওড়া পুরসভা নির্বাচনে প্রার্থী বাছাইয়ের কাজ এখন থেকেই শুরু করে দেওয়া উচিত বলেই মনে করছে শীর্ষ নেতৃত্ব।

[আরও পড়ুন: Kali Puja: কালীপুজোর থিম ঘিরে তুঙ্গে বিতর্ক, মানসিক রোগীদের নিয়ে ‘ঠাট্টা’র অভিযোগ]

দলীয় সূত্রে খবর, দলের উত্তর ও দক্ষিণ কলকাতা সাংগঠনিক জেলা এবং হাওড়া শহর সাংগঠনিক জেলার নেতাদের বলে দেওয়া হয়েছে, ওয়ার্ডভিত্তিক প্রার্থী কাদের করা যেতে পারে, তা নিয়ে প্রস্তুতি শুরু করে দেওয়ার জন্য। আগামী কয়েকদিনের মধ্যে এই তিন জেলা কমিটির নেতাদের নিয়ে বৈঠকেও বসার কথা রয়েছে রাজ্য নেতৃত্বের। কলকাতা ও হাওড়া পুরভোটের প্রার্থী তালিকা রাজ্যস্তরেই ঠিক করা হয়। বিধানসভা ও লোকসভার ক্ষেত্রে প্রার্থীদের নাম দিল্লি থেকে ঘোষণা করা হয়। ফলে পুরভোটে যেহেতু রাজ্য বিজেপির তরফেই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে, তাই তা আগেভাগেই ঘোষণা করে দিতে চায় রাজ্য নেতৃত্ব। বিজেপি নেতারা চাইছে, যাতে অন্তত একমাসের মতো প্রচারের সময় পাওয়া যায়।

[আরও পড়ুন: চিংড়িহাটায় মর্মান্তিক দুর্ঘটনা, পরপর ছয় পথচারীকে পিষল বেপরোয়া গাড়ি, মৃত এক]

শনি ও রবিবার – দু’দিন দলের জাতীয় কর্মসমিতির (National Executive) বৈঠক রয়েছে দিল্লিতে। দলের সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষই একমাত্র দিল্লিতে যাচ্ছেন সেই বৈঠকে যোগ দিতে। রাজ্যের বাকি নেতারা রবিবার ভারচুয়ালি অংশ নেবেন কলকাতা থেকেই। জাতীয় কর্মসমিতির এই বৈঠক শেষ হলেই আগামী সপ্তাহে কলকাতা ও হাওড়ার পুরভোটে দলের রণকৌশল ও প্রার্থী তালিকা নিয়ে বৈঠকে বসতে পারে রাজ্য বিজেপির কোর কমিটি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে