BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মাত্র ৫ টাকায় তিনবেলা পুষ্টিকর খাবার, খাদ্যবণ্টনে একগুচ্ছ প্রতিশ্রুতি বিজেপির ইস্তাহারে

Published by: Sucheta Sengupta |    Posted: March 21, 2021 7:23 pm|    Updated: March 21, 2021 7:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মা কিচেনে’র পালটা ‘অন্নপূর্ণা ক্যান্টিন’। একুশে বঙ্গের ভোটের নির্বাচনী ইস্তাহারে খাদ্য এবং রেশন সামগ্রী নিয়ে একগুচ্ছ আকর্ষণীয় প্রকল্প ঘোষণা করল বিজেপি (BJP)।  রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইস্তাহার প্রকাশ করে জানিয়েছেন, ‘অন্নপূর্ণা আহার’ কেন্দ্রগুলিতে ৫ টাকায় তিনবেলা ভরপেট পুষ্টিকর খাবার মিলবে। পাশাপাশি রেশন নিয়েও বড় প্রতিশ্রুতি রয়েছে গেরুয়া শিবিরের ইস্তাহারে। বলা হয়েছে, বিজেপি ক্ষমতায় এলে ১ টাকা কেজির গম, ৩ টাকা কেজির নুন, ৫ টাকা কেজির চিনি এবং ৩০ টাকা কেজিতে ডাল মিলবে।

খাদ্য, বস্ত্র, বাসস্থান – জনজীবনে আবশ্যিক এই তিন বিষয়ে ঢালাও প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। যদিও তার অধিকাংশই তৃণমূল সরকারের চালু প্রকল্পগুলির আদলে তৈরি বলে মত রাজনৈতিক মহলের একাংশের। মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে চালু হওয়া ‘মা কিচেনে’ দুপুরে মাত্র ৫ টাকায় ডিম-ভাত পাওয়া যায়। যে কোনও অর্থনৈতিক স্তরের মানুষজন ‘মা কিচেন’ থেকে এই খাবার খেতে পারেন। কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে শুরু করে রাজ্যের কয়েকটি প্রান্তে ইতিমধ্যেই এই প্রকল্প চালু হয়েছে। তার সুবিধাও পাচ্ছেন আমজনতা। তারই অনুকরণে বিজেপিও নির্বাচনী ইস্তাহারে ‘অন্নপূর্ণা ক্যান্টিনে’র কথা ঘোষণা করেছে। যাতে তিনবেলা মাত্র ৫ টাকায় ভরপেট, পুষ্টিকর খাবার মিলবে।

[আরও পড়ুন: চাকরিতে ব্যাপক সংরক্ষণ, নিখরচায় বাসযাত্রা! বিজেপির ইস্তাহারে মহিলাদের জন্য প্রতিশ্রুতির বন্যা] 

রেশন ব্যবস্থা নিয়েও প্রতিশ্রুতি রয়েছে বিজেপির নির্বাচনী ইস্তাহারে (Manifesto)। বলা হয়েছে, গম, চিনি, ডাল পাওয়া যাবে অনেক কম দামে। কেজি প্রতি ৫ টাকায় চিনি, ১ টাকায় গম, ৩০ টাকায় ডাল মিলবে। তবে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আমলে সম্পূর্ণ বিনামূল্যে রেশন সামগ্রী মেলে। তৃণমূল ফের ক্ষমতায় এলে রেশন সামগ্রী বাড়ির দুয়ারে পৌঁছে যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্বয়ং। ফলে এক্ষেত্রে কোনটি বেশি উপযোগী, তা সহজেই তুলনীয়। 

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে লাগাতার কদর্যভাষায় আক্রমণ! মমতার বিরুদ্ধে কমিশনে নালিশ বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement