BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

অমিত শাহের সফরের আগে চমক মুখ্যমন্ত্রীর, মতুয়া উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ ১০ কোটি টাকা

Published by: Tiyasha Sarkar |    Posted: November 4, 2020 5:20 pm|    Updated: November 4, 2020 8:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজই কলকাতায় আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এবারের রাজ্য সফরে মতুয়া ও আদিবাসীর বাড়িতে খাবেন তিনি। তার আগে বুধবার বিকেলে নবান্ন থেকে মতুয়াদের একগুচ্ছ উপহার দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ডোকরা ও ছৌ শিল্পীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হচ্ছে বলেও জানালেন তিনি। বললেন, “ওই কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা মিলবে।” পাশাপাশি, কর্মস্থানের লক্ষ্যে ২ লক্ষ মানুষকে বাইকের জন্য ঋণ প্রদানের কথা চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

বুধবার নবান্নে তপশিলি, বাগদি, বাউরি, মতুয়া-সহ বেশ কিছু মানুষের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই মতুয়াদের উন্নয়ন পর্ষদ তৈরির কথা ঘোষণা করেন তিনি। বরাদ্দ করেন ১০ কোটি টাকা। এরপরই নাম না করে অমিত শাহের বাংলা সফরকে আক্রমণ করে তিনি বলেন, “এখন নতুন অনেকে এসেছেন। আমি বহুদিন ধরেই মতুয়াদের সঙ্গে রয়েছি। পাশে রয়েছি। বড়মার চিকিৎসা-সহ বিভিন্ন বিষয়ে নিয়মিত যোগ ছিল। সেখান থেকেই মমতাবালা ঠাকুরের সঙ্গে পরিচয়।” নদিয়ার মতুয়া গোষ্ঠীর আবেদন অনুযায়ী ২ টি অ্যাম্বুল্যান্স দেন। তপশিলি উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ৫ কোটি টাকা। এছাড়াও তপশিলি, বাগদি, বাউরি-সহ বিভিন্ন সম্প্রদায়ের উদ্বাস্তু বেশ কিছু মানুষের হাতে জমির পাট্টা তুলে দেন। তাঁদের পাশে থাকার আশ্বাস দেন। জানান, আরও ১.২৫ লক্ষ মানুষের হাতে ভাগে ভাগে পাট্টা তুলে দেওয়া হবে। এদিন প্রত্যেকের সমস্যার কথা শোনেন তিনি। সমাধানের চেষ্টাও করেন। বেকার সমস্যা সমাধানে বাইকের জন্য ২ লক্ষ মানুষকে ঋণ দেওয়ার কথা সরকারের তরফে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন:  চম্পাহাটিতে বাজি কারখানায় বিস্ফোরণ, আগুন ছড়াল পাশের দোকানেও]

এদিনের বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কাস্ট সার্টিফিকেট তৈরি নিয়ে হেনস্তার দিন শেষ। তিনি বলেন, এবার থেকে পরিবারের যে কোনও একজনের কাস্ট সার্টিফিকেট থাকলেই আবেদন করা যাবে। মাত্র ২ থেকে ৪ সপ্তাহের মধ্যেই সার্টিফিকেট মিলবে বলে আশ্বাস দেন। 

[আরও পড়ুন:  জমিজমা সংক্রান্ত বিবাদ ঘিরে বোমাবাজি ও গুলিতে রণক্ষেত্র মুর্শিদাবাদ, প্রাণ গেল নিরীহের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement