BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পঞ্চায়েত ভোট বাতিলের দাবিতে এবার আদালতের দ্বারস্থ বুদ্ধিজীবী মঞ্চ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 21, 2018 3:46 pm|    Updated: May 21, 2018 3:46 pm

Budhijibi Mancha demand cancellation of PanchayetPoll, file case in High court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ হয়ে হইল না শেষ! এবার পঞ্চায়েত ভোট বাতিলের দাবিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ বুদ্ধিজীবী মঞ্চ। মামলা গ্রহণ করে রাজ্য সরকার ও কমিশনের কাছে হলফনামা তলব করেছে আদালত। ২৯ জুন হলফনামা জমা দিতে হবে। বুদ্ধিজীবী মঞ্চের অভিযোগ, রাজ্যে সুষ্ঠু ও অবাধ পঞ্চায়েত ভোট আয়োজনে ব্যর্থ রাজ্য সরকার ও নির্বাচন কমিশন। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেননি নাগরিকরা। তাই পঞ্চায়েত ভোট বাতিল করা হোক। মামলার পরবর্তী শুনানি ৬ জুলাই।

[বেঙ্গালুরু থেকে উড়িয়ে আনা হল হৃদপিণ্ড, অঙ্গদানে নয়া ইতিহাস কলকাতার]

এবারের পঞ্চায়েত ভোট নিয়ে আইনি জটিলতা কম হয়নি। সত্যি কথা বলতে, পঞ্চায়েতের মতো একটি স্থানীয় নির্বাচনকে ঘিরে নজিরবিহীন আইনি লড়াই চলেছে। মামলা গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। বিরোধীদের একের পর এক  মামলায় নাস্তানাবুদ হতে হয়েছে নির্বাচন কমিশনকে। শেষপর্যন্ত অবশ্য ভোট পরিচালনায় কমিশনের এক্তিয়ারকেই মান্যতা দেয় কলকাতা হাই কোর্ট। ১৪ মে রাজ্যে একদফায় পঞ্চায়েত ভোটও মিটেছে। কিন্তু, অশান্তি এড়ানো যায়নি। ভোটে প্রাণ গিয়েছে ২৪ জনের। ১৭ তারিখ ফল ঘোষণা হয়ে গিয়েছে। তবে পঞ্চায়েত ভোটে ই-মনোনয়ন নিয়ে জট এখনও কাটেনি। মামলাটি সুপ্রিম কোর্টের বিচারাধীন। আপাতত যেসব আসনে বিনা ভোটেই জিতে গিয়েছে শাসকদল, সেইসব আসনে ফল ঘোষণা স্থগিত রেখেছে শীর্ষ আদালত।

[সিভিক ভলানটিয়ার খুনের ঘটনায় নয়া মোড়, অবশেষে গ্রেপ্তার স্বামী]

সোমবার ফের পঞ্চায়েত নিয়ে একটি মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। পঞ্চায়েত ভোট বাতিলের দাবিতে মামলা করল বুদ্ধিজীবী মঞ্চ। তাদের বক্তব্য, রাজ্যে অবাধ ও শান্তিপূর্ণ পঞ্চায়েত ভোট করতে ব্যর্থ কমিশন ও রাজ্য সরকার। ভোটের দিন অশান্তিতে গণতান্ত্রিক অধিকার প্রয়োগই করতে পারেননি নাগরিকরা। তাই পঞ্চায়েত ভোট বাতিল করা হোক। মামলাটি গ্রহণ করেছে কলকাতা হাই কোর্ট। ২৯ জুন কমিশন ও রাজ্য সরকারকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি। আগামী ৬ জুলাই পরবর্তী শুনানি। জানা গিয়েছে, মামলাকারী বুদ্ধিজীবী মঞ্চের নেতৃত্বে নেতাজির পরিবারের সদস্য চন্দ্র বসু। গত বিধানসভা ভোটে কলকাতার ভবানীপুর কেন্দ্রে খোদ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিজেপি প্রার্থী হয়েছিলেন তিনি। রাজনৈতিক মহলের একাংশের দাবি, বুদ্ধিজীবী মঞ্চকে সামনে রেখে পঞ্চায়েত ভোটে বাতিলের দাবিতে হাই কোর্টে মামলা দায়ের করেছে বিজেপিই।

[ভাগাড় আতঙ্কে ফাঁকা রেস্তরাঁ, হেঁসেলেই আমিষ স্বাদে বিপ্লব খুঁজছে নয়া প্রজন্ম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে