BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে বাড়ছে না বাসভাড়া, আমজনতার দুশ্চিন্তা দূর করে ঘোষণা পরিবহণ মন্ত্রীর

Published by: Sayani Sen |    Posted: May 16, 2020 6:44 pm|    Updated: May 16, 2020 7:20 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে একেই আর্থিক অবস্থা প্রায় সকলেরই সঙ্গীন। তার উপর আবার শোনা যাচ্ছিল বাসে পা রাখলেই গুনতে হবে ২০ কিংবা ৩০ টাকা। তার ফলে লকডাউনে বাড়িতে বসেই অস্বস্তি শুরু হয়ে গিয়েছিল আমজনতার অন্তরে। তবে সেই আশঙ্কার ইতি ঘটালেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারি। সাফ জানিয়ে দিলেন বাসমালিক সংগঠনগুলি ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছে ঠিকই। তবে কোনওভাবে এই পরিস্থিতিতে বাসভাড়া বাড়ানো সম্ভবপর নয়। প্রয়োজন বাস রাস্তায় নামানোর জন্য যা যা সহযোগিতা প্রয়োজন, তা সরকারের তরফে করা হবে বলেও আশ্বাস তাঁর।

ইতিমধ্যেই কলকাতার ১৫টি রুটে চলছে বাস পরিষেবা। স্পষ্ট রাজ্য পরিবহণ দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ওই বাসগুলিতে ২০ জনের বেশি যাত্রী তোলা সম্ভব হয়। তবে প্রায় ১ ঘণ্টা অন্তর অন্তর বাস চলায় বাড়ছিল যাত্রীদের চাপ। কোথাও কোথাও জোর করে নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত যাত্রী উঠেছে বলেও অভিযোগ উঠেছে। তবে আগামী সোমবার থেকে সেই সমস্যা দূর হবে বলেই আশ্বাস পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীর। শনিবার তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়ে দেন, সোমবার থেকে কলকাতা এবং পার্শবর্তী এলাকা মিলিয়ে যে ১৫ টি রুটে বাস চলেছে সেগুলিতে বাড়ানো হবে আরও বাসের সংখ্যা। এবার থেকে ১ ঘণ্টার পরিবর্তে ৩০ মিনিট অন্তরেই চলবে বাস। এছাড়াও চলবে ট্যাক্সি। অ্যাপ ক্যাবও যাতে বেশি করে চালানো যায় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: রবিবার থেকে হুগলিতে স্বাভাবিক হবে ইন্টারনেট পরিষেবা, হাই কোর্টে জানাল রাজ্য]

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে ট্রাম, জলপরিবহণ চালানোর বিষয়ে পরিবহণ দপ্তর থেকে প্রস্তাবনা মুখ্যসচিবের কাছে জমা দেওয়া হয়েছে বলেই জানান শুভেন্দু অধিকারী। তবে সবক্ষেত্রেই সকাল সাতটা থেকে সন্ধে সাতটা পর্যন্ত মিলবে পরিষেবা। তবে কোনও ক্ষেত্রে ভাড়া বাড়ানোর দাবি যে পূরণ করা সম্ভব নয়, তা সাফ জানিয়ে দিয়েছেন পরিবহণ মন্ত্রী। তাঁর দাবি, বেশ কয়েকটি সংবাদমাধ্যমে বাসভাড়া বৃদ্ধি করা হবে বলে খবর প্রকাশ এবং প্রচার করে অযথা আমজনতার দুশ্চিন্তা বাড়ানো হয়েছে। তবে তা সত্যি নয়। এখনই বাসভাড়া বাড়ানোর কোনও সম্ভাবনা নেই। পরিবর্তে আরও মানবিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ করেছেন বাসমালিক সংগঠনগুলিকে।

শহরের বুকে আবারও অটো পরিষেবা কবে থেকে শুরু হবে, তা নিয়েও যথেষ্ট আগ্রহ রয়েছে আমজনতার। তবে সে প্রশ্নেরও উত্তর দিয়েছেন পরিবহণ মন্ত্রী। এ বিষয়ে পুলিশের সঙ্গে আলোচনা না করে এখনই কোনও সিদ্ধান্তে আসা সম্ভব নয় বলেই জানিয়েছেন তিনি। এছাড়া বাসে ওঠা যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন শুভেন্দু অধিকারী।

[আরও পড়ুন: রাজ্যে করোনা পজিটিভ হওয়ার হার উল্লেখযোগ্যভাবে কমেছে, আশা জাগালেন স্বরাষ্ট্রসচিব]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement