Advertisement
Advertisement
Bye Election

মানিকতলা-সহ রাজ্যের ৪ কেন্দ্রে উপনির্বাচন, দিনক্ষণ জানাল কমিশন

লোকসভা নির্বাচন মিটতে না মিটতেই রাজ্যে ফের ভোটের দামামা।

Bye election at 4 assembly constituency in WB
Published by: Sayani Sen
  • Posted:June 10, 2024 12:11 pm
  • Updated:June 12, 2024 11:15 pm

সুদীপ রায়চৌধুরী: লোকসভা নির্বাচন মিটতে না মিটতেই রাজ্যে ফের ভোটের দামামা। এবার বিধানসভা উপনির্বাচনের তোড়জোড়। আগামী ১০ জুলাই রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। সেদিন ভোটাভুটি হবে মানিকতলা, রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদায়।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মৃত্যু হয় সাধন পাণ্ডের। তার পর থেকেই মানিকতলা বিধায়কহীন। পরাজিত বিজেপি প্রার্থী আদালতের দ্বারস্থ হন। নানা জটিলতার মাঝে দুমাসের মধ্যে উপনির্বাচনের সময়সীমা বেঁধে দেয় সুপ্রিম কোর্ট। সেইমতো গত ৩১ মে মুখবন্ধ খামে মানিকতলা উপনির্বাচনের প্রস্তাবিত দিনক্ষণ জানায় কমিশন। সেখানে আগামী ১০ জুলাই ভোটাভুটি।

Advertisement

[আরও পড়ুন: শপথ নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই কাজ শুরু মোদির, আবাস যোজনায় বড়সড় বদল?]

উত্তর দিনাজপুরের রায়গঞ্জেও সেদিনই ভোটাভুটি। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে রায়গঞ্জে জয়ী হন কৃষ্ণ কল্যাণী। পরে তিনি তৃণমূলে যোগ দেন। এবার লোকসভা নির্বাচনে শাসক শিবির টিকিটও দেয় তাঁকে। ফলে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তিনি। ওই বিধায়ক শূন্য আসনেও উপনির্বাচন। রানাঘাট দক্ষিণ কেন্দ্রও একইভাবে বিধায়ক শূন্য। সেখানে বিজেপির টিকিটে লড়ে বিধায়ক হয়েছিলেন মুকুটমণি অধিকারী। তিনি সম্প্রতি তৃণমূলে যোগ দেন। লড়েন লোকসভা নির্বাচনে। সে কারণে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।

Advertisement

তাই এবার রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রেও নির্বাচন। বনগাঁর বাগদা বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন। কারণ, বিধায়ক বিশ্বজিৎ দাসও দলবদল করে লোকসভা নির্বাচনে তৃণমূলের হয়ে লড়াই করেন। সে কারণে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। তাই বিধায়কশূন্য বাগদাতেও আগামী ১০ জুলাই ভোটাভুটি। ১৩ জুলাই ভোটগণনা। যদিও নৈহাটি, হাড়োয়া,মেদিনীপুর, বাঁকুড়ার তালড্যাংরা, মাদারিহাটে কবে হবে বিধানসভা উপনির্বাচন, তা এখনও কমিশনের তরফে জানানো হয়নি। 

[আরও পড়ুন: কার্বাইন বনাম সার্ভিস রিভলবার! রানিগঞ্জে ডাকাতদের সঙ্গে খণ্ডযুদ্ধ ‘দাবাং’ আইসির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ