BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণতন্ত্র দিবসে দীর্ঘতম মানববন্ধন গড়ে শহরে CAA’র প্রতিবাদ নাগরিক সমাজের

Published by: Subhamay Mandal |    Posted: January 23, 2020 12:16 pm|    Updated: January 23, 2020 1:59 pm

CAA protest stir: Longest Human Chain on Republic Day at Kolkata

শুভময় মণ্ডল: সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) ও জাতীয় নাগরিকপঞ্জির (NRC) বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। ভারতজুড়ে চলছে অবস্থান-বিক্ষোভ, ধরনা। বিপন্ন গণতন্ত্র, সংবিধান বাঁচানোর লক্ষ্যে পথে নেমেছে নাগরিক সমাজ। আগামী ২৬ জানুয়ারি দেশজুড়ে পালিত হবে ৭১তম সাধারণতন্ত্র দিবস। সেদিন ডা. বিআর আম্বেদকর রচিত ভারতীয় সংবিধানেরও সত্তরতম বর্ষপূর্তি। সেই দিনটিকে উল্লেখযোগ্য করে রাখতে এবার সংবিধান রক্ষার তাগিদে তিলোত্তমায় দীর্ঘতম মানববন্ধন তৈরি করবে নাগরিক সমাজ।

স্বেচ্ছাসেবী সংস্থা ইউনাইডেট ইন্টারফেইথ ফাউন্ডেশনের উদ্যোগে কলকাতার দক্ষিণ থেকে উত্তর পর্যন্ত এক বিরাট মানববন্ধনের আয়োজন করা হবে। জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে শহরের নাগরিকদের এই কর্মসূচিতে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছে ওই সংস্থা। হাতে হাত ধরে বেলা ১২টা নাগাদ ১০ মিনিটের জন্য প্রতিবাদে শামিল হবেন সাধারণ মানুষ। সংবিধান রক্ষার লড়াইয়ে এই কর্মসূচিতে সর্বধর্ম সমন্বয়ের বার্তা দেওয়া হবে। নারী-পুরষ, আবালবৃদ্ধবনিতা প্রত্যেককেই আহ্বান করা হয়েছে প্রতিবাদে শামিল হওয়ার জন্য বলে জানিয়েছেন সংস্থার সাধারণ সম্পাদক সতনাম আলুওয়ালিয়া।

[আরও পড়ুন: CAA ও NRC’র বিরুদ্ধে প্রচারে সিপিএমের প্রতিবাদের মুখ এবার ফেলুদা-কাকাবাবুও]

এই মর্মে বুধবার বিকেলে পার্ক স্ট্রিটে আর্চবিশপ হাউজে আর্চবিশপ টমাস ডিসুজার পৌরহিত্যে একটি বৈঠক হয়। সেখানেই কেন্দ্রের বিভাজন নীতির বিরুদ্ধে সরব হয়ে শহরের রোমান ক্যাথলিক চার্চের নেতৃত্বে বিরাট কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়। আলুওয়ালিয়া জানিয়েছেন, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে এই মানববন্ধন বিস্তৃত হবে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজি মূর্তি পর্যন্ত। রাস্তার এক ধারে এই মানববন্ধন করে প্রতিবাদ জানানো হবে। যাতে সাধারণ মানুষের যাতায়াতের কোনও অসুবিধা না হয়।

উদ্যোক্তারা জানিয়েছেন, শহরের সমস্ত মানবাধিকার সংগঠন, নাগরিক সমাজের বিশিষ্ট এবং সকল শ্রেণির মানুষের কাছে এই কর্মসূচিতে যোগ দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। ‘সবাই এক’ এই বার্তাই দেওয়া হবে কর্মসূচি থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে