২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ইস্ট-ওয়েস্ট মেট্রোর বাজেট বাড়াল কেন্দ্র, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে কাজ

Published by: Sayani Sen |    Posted: October 7, 2020 6:09 pm|    Updated: October 7, 2020 6:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংকটের মাঝেও সুখবর। ইস্ট-য়েস্ট মেট্রোর বাজেট বরাদ্দ বাড়াল কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভাও ইতিমধ্যে বরাদ্দ বৃদ্ধিতে দিয়েছে অনুমোদন। বর্তমানে বরাদ্দ বেড়ে হয়েছে ৮ হাজার ৫৭৫ কোটি টাকা। এছাড়াও আগামী ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্প শেষের সময়সীমা ধার্য করা হয়েছে।

গত রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোয় প্রথম ভূগর্ভস্থ স্টেশন ফুলবাগানের উদ্বোধন হয়। সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো লাইন ছিল মাটির উপরে। কিন্তু স্টেডিয়াম থেকেই ট্রেন প্রথম সুড়ঙ্গে প্রবেশ করছে এই ফুলবাগান স্টেশনে। কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল ভারচুয়ালি স্টেশনের উদ্বোধন করেন। সেদিনই তিনি জানান, আগামী বছরের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) পুরো কাজটাই শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থাৎ একুশের ডিসেম্বরের মধ্যে চালু হয়ে যেতে পারে জোকা পর্যন্ত মেট্রো পরিষেবা। তবে সেদিন বাজেট বরাদ্দ বৃদ্ধির বিষয়ে কোনও কথাই বলেননি তিনি। তা জানা গেল বুধবারই। বর্তমানে বরাদ্দ বেড়ে হয়েছে ৮ হাজার ৫৭৫ কোটি টাকা।

[আরও পড়ুন: এবার অনলাইনেই হবে শিক্ষকদের বদলি, নেওয়া যাবে না টাকাপয়সা, হুঁশিয়ারি পার্থর]

এদিকে জানা গিয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত একদিকের সুড়ঙ্গ খোঁড়ার কাজ শেষ হচ্ছে শুক্রবার। ওইদিনই হাওড়া ময়দান থেকে ফুলবাগান পর্যন্ত সুড়ঙ্গ খোলার কাজ শেষ হয়ে যাবে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে ধর্মতলা থেকে শিয়ালদহের দিকে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয় ২০১৯ সালের মার্চে। গত বছরের আগস্টের শেষে সুড়ঙ্গে বিপর্যয়ের কারণে বন্ধ হয় কাজ। তারপর হাই কোর্টের নির্দেশে ফের কাজ শুরু হয় চলতি বছরের জানুয়ারিতে। যে টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার কাজ চলছে, সেটি শিয়ালদহে এলাকায় পৌঁছে গিয়েছে। সুড়ঙ্গ খোঁড়ার কাজ শেষ হলে ক্রেনের সাহায্যে টিবিএম পাশের টানেলে বসানো হবে। তারপর শুরু হবে শিয়ালদহ থেকে বউবাজার পর্যন্ত সুড়ঙ্গ খোঁড়ার কাজ। যে কাজ শুরু হতে পারে ডিসেম্বরে।

[আরও পড়ুন: সদ্য চালু হওয়া ফুলবাগান মেট্রো স্টেশনের ‘ভুয়ো’ ছবিকে কেন্দ্র করে তুলকালাম নেটদুনিয়ায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement