Advertisement
Advertisement
Abhishek Banerjee

Abhishek Banerjee: বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও নয়, অভিষেকের ঘোষিত কর্মসূচিতে নিষেধাজ্ঞা হাই কোর্টের

বাতিল করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Calcutta HC cancels Abhishek Banerjee gherao programme targeting BJP | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:July 31, 2023 12:53 pm
  • Updated:July 31, 2023 4:34 pm

গোবিন্দ রায়: বিজেপি নেতাদের বাড়ি ঘেরাওয়ের ডাক দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) দলীয় কর্মসূচিতে নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। সোমবার প্রধান বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দেয়। বিচারপতিরা জানান, এটা জনস্বার্থ বিরোধী কর্মসূচি, কোনওভাবেই তা করতে দেওয়া যাবে না। প্রধান বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, এতে রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। আর তা নিয়ে রাজ্য কিছু না করলে তা চিন্তার বিষয়। আর তার জেরেই বিজেপি (BJP) নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি বাতিলের নির্দেশ দিল হাই কোর্ট।

গত ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবসে রাজ্য়ের সমস্ত বিজেপি নেতার বাড়ি ঘেরাও করার ডাক দেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।  মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ”আগামী ৫ আগস্ট রাজ্যের যত ছোট, বড়, মেজ বিজেপি নেতা আছেন, সকলের বাড়ি ঘেরাও করুন। একদম বাড়িতে কাউকে ঢুকতে বা বেরতে দেবেন না। তবে বাড়ির বয়স্কদের জন্য ছাড় রয়েছে। তাঁদের আটকাবেন না।” এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বক্তব্য রাখতে উঠে তা একটু সংশোধন করে দেন। তিনি জানান, বাড়ি থেকে ১০০ মিটার দূরত্বে ঘেরাও করতে হবে। আর কর্মসূচি হোক ব্লকে ব্লকে।

Advertisement

[আরও পড়ুন: ব্যায়াম করতে গিয়ে ছাদ থেকে পড়ে মর্মান্তিক মৃত্যু বৃদ্ধের, বিষ্ণুপুরের ঘটনায় শোরগোল]

কিন্তু এরপরও হাই কোর্ট তা বাতিল করে দিল। এদিন প্রধান বিচারপতি টি শিবজ্ঞানম বলেন, “ধরুন কেউ বলল, হাই কোর্ট ঘেরাও করবে, তাহলে কি প্রশাসন কোনও ব্যবস্থা নেবে না?” প্রধান বিচারপতি টিএস শিবাজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্রাচার্যর ডিভিশন বেঞ্চের আরও বক্তব্য, শান্তি বিঘ্নিত করে এবং সাধারণ মানুষের চলাচলে বাধা দেয়, এই ধরনের কোনও কর্মসূচিই পালন করা যাবে না। এ বিষয়ে
রাজ্যকে হলফনামা দিয়ে নিজেদের বক্তব্য জানাতে হবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

Advertisement

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে শুটআউট! জয়পুর-মুম্বই এক্সপ্রেসে আরপিএফের গুলিতে নিহত ASI-সহ ৪]

এদিন শুনানিতে প্রধান বিচারপতি ২১ জুলাই নিয়েও অসন্তোষ প্রকাশ করেন। বলেন, ”২১ জুলাই সভার জন্য কোর্টে কোনও কাজ হয়নি। সাড়ে ১১ টার মধ্যে কোর্ট রুম ফাঁকা হয়ে যায়। আমরা বিচারপতিরা উঠে যেতে বাধ্য হই। রাজনীতি করুন। আপনি জিতুন, অন্যরা হারুক। আপনি হারুন, অন্যরা জিতুক। কিন্তু তার জন্য সাধারণ মানুষ কেন ভুগবে?” 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ