BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

সোনা কাণ্ডে স্বস্তি অভিষেক ঘরনি রুজিরার, হাই কোর্টের নির্দেশে বাতিল শুল্ক দপ্তরের সমন

Published by: Subhamay Mandal |    Posted: June 17, 2020 9:48 pm|    Updated: June 17, 2020 9:48 pm

An Images

ফাইল ফটো

শুভঙ্কর বসু: বিমানবন্দরে সোনা কাণ্ডে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) স্ত্রী রুজিরা নারুলাকে শুল্ক দপ্তরে হাজিরা দিতে হবে না। শুল্ক দপ্তরের পাঠানো সমন বাতিল করে বুধবার এমনটাই জানিয়ে দিয়েছে কলকাতা হাই কোর্ট। গতবছর লোকসভা নির্বাচনের প্রাক্কালে রুজিরা ও তাঁর বোন মেনকা গম্ভীরের বিরুদ্ধে গভীর রাতে বিমানে ব্যাংকক থেকে বিধি বহির্ভূতভাবে সোনা আনার অভিযোগ করে শুল্ক দপ্তর। তার ভিত্তিতে ২৬ মার্চ রুজিরাকে একটি সমন পাঠিয়ে ৮ এপ্রিল বেলা ১২টায় শুল্ক দপ্তরের কার্যালয়ে হাজিরার নির্দেশ দেওয়া হয়।

সেই সমনকে চ্যালেঞ্জ করে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে মামলা করেছিলেন রুজিরা। বিচারপতি ভরদ্বাজ শুল্ক দপ্তরের ওই সমন খারিজ না করে রুজিরাকে শুল্ক দপ্তরের কার্যালয় হাজিরার নির্দেশ দেন। এরপর সিঙ্গল বেঞ্চের নির্দেশ চ্যালেঞ্জ করে পালটা ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক পত্নী। তাঁর আবেদনের প্রেক্ষিতে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, কোনও কারণ ছাড়াই রুজিরাকে শুল্ক দফতরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে সিঙ্গল বেঞ্চ। সাংসদ-পত্নিকে আইনি সুরক্ষা প্রদানের পাশাপাশি মামলাটি পুনরায় শুনানির জন্য বিচারপতি ভরদ্বাজের আদালতেই ফিরিয়ে দেয় ডিভিশন বেঞ্চ।

[আরও পড়ুন: ‘একটা মিটিংয়ে না গেলে কি বাংলার ভবিষ্যৎ ঠিক হয়ে যাবে?’, মোদির বৈঠক নিয়ে পালটা মমতার]

এরপর মামলাটির দীর্ঘ শুনানির পর বিচারপতি ভরদ্বাজ এদিন শুল্ক দফতরের পাঠানো ওই সমন আইন বহির্ভূত বলে গণ্য করে তা বাতিল করে দিয়েছেন। এ প্রসঙ্গে বিচারপতি জানান, শুল্ক আইনের ১০৮ নম্বর ধারা অনুযায়ী প্রয়োজনীয় বিধি না মেনেই সমন জারি করা হয়েছিল। ফলে সেটি বাতিল করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement