১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাজ্যের বিরুদ্ধে বিপুল তছরুপের অভিযোগ! জনস্বার্থ মামলায় CAG এবং অর্থসচিবকে জুড়তে বলল হাই কোর্ট

Published by: Subhajit Mandal |    Posted: January 24, 2023 6:36 pm|    Updated: January 25, 2023 10:59 am

Calcutta HC includes CAG in West Bengal recruitment scam | Sangbad Pratidin

গোবিন্দ রায়: রাজ্য সরকারের বিরুদ্ধে ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বেশি আর্থিক তছরুপের অভিযোগে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এবার যুক্ত হল কেন্দ্রীয় সংস্থা CAG। একই সঙ্গে এই মামলায় রাজ্যের অর্থসচিবকেও যোগ করার সিদ্ধান্ত জানাল কলকাতা হাই কোর্ট

কয়েক সপ্তাহ আগে রাজ্যের বিরুদ্ধে এই বিরাট অঙ্কের তছরুপের মামলাটি করেছিলেন বিজেপি (BJP) নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়। কেন্দ্রের CAG রিপোর্টকে হাতিয়ার করে ওই বিজেপি নেতা দাবি করেন, রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর সব মিলিয়ে কেন্দ্রের দেওয়া ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকা তছরুপ করেছে। তাঁর মূল অভিযোগ ছিল, রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর, শিক্ষা দপ্তর ও পঞ্চায়েত দপ্তরের বিরুদ্ধে। বিজেপি নেতার দাবি ছিল, এই মামলায় সিবিআইকে তদন্তভার দিতে হবে।

[আরও পড়ুন: কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় তারকা সমাগম, এবার রাহুলের পাশে হাঁটলেন ঊর্মিলা মাতণ্ডকর]

মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি ছিল। এদিন বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মামলায় কেন্দ্রীয় সংস্থা ক্যাগ (কম্পট্রোলার এবং অডিট জেনারেল) এবং অর্থ সচিবকে মামলায় যুক্ত করতে বলল। আগামী ৩০ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি। রাজ্যের শাসক দল অবশ্য এই মামলাকে তেমন পাত্তা দিতে নারাজ। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh), বলছেন ওটা প্রশাসনিক বিষয়। যাঁদের সংক্রান্ত মামলা তারাই জবাব দেন। রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) জানিয়েছেন, বিজেপি এই সব মামলা করে আদালতের গরিমা নষ্ট করছে। যে কোনও ব্যাপারে এভাবে জনস্বার্থ মামলা করা যায় না।

[আরও পড়ুন: মিলল না স্বস্তি, অনুব্রত মণ্ডলের জামিনের আরজি খারিজ দিল্লির আদালতে]

বস্তুত তৃণমূলের বক্তব্য, বিজেপি আসলে রাজ্য সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করছে। যাতে যেনতেন প্রকারে কেন্দ্রীয় প্রকল্পের টাকা আটকে দেওয়া যায়। এমনিতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকারের বহু প্রকল্প দেশের মধ্যে সেরা হচ্ছে। সেকারণেই এই ধরনের উটকো মামলা করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে