BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নবান্ন অভিযানে বিজেপি কর্মীদের আটক ‘বেআইনি’, মামলায় রাজ্যের রিপোর্ট তলব হাই কোর্টের

Published by: Sucheta Sengupta |    Posted: September 16, 2022 3:49 pm|    Updated: September 16, 2022 3:56 pm

Calcutta HC seeks report from Bengal govt over arrest of BJP workers after Nabanna rally | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপির (BJP) নবান্ন অভিযানে বিশৃঙ্খল পরিস্থিতির জন্য দলীয় কর্মীদের গ্রেপ্তারি বেআইনি। এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের (Calcutta HC) দ্বারস্থ হয়েছে বিজেপি। শুক্রবার সেই মামলার শুনানিতে এদিন উচ্চ আদালত রাজ্যের কাছে রিপোর্ট তলব করল। আগামী সোমবারের মধ্যে স্বরাষ্ট্রসচিবকে রিপোর্ট পেশ করতে হবে হাই কোর্টে।

১৩ সেপ্টেম্বর বিজেপির নবান্ন অভিযান ঘিরে তপ্ত হয়ে উঠেছিল শহর কলকাতা (Kolkata)। তুমুল বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। যথেষ্ট পুলিশি প্রহরা থাকা সত্ত্বেও বিক্ষিপ্ত হিংসাত্মক ঘটনা এড়ানো যায়নি। এমজি রোড, বড়বাজারে অশান্তি ঘটেছে। পুড়েছে পুলিশের গাড়ি। এসবের জেরে বহু বিজেপি কর্মী, সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ। সেই গ্রেপ্তারি বেআইনি বলে অভিযোগ তুলে আইনি পথে হেঁটেছে রাজ্য বিজেপি নেতৃত্ব। তাঁদের অভিযোগ, অকারণে গোটা রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হেনস্থা চলছে। শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। হত্যার চেষ্টার ধারা দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: ফের আদালতে কাঁদলেন পার্থ, এসএসসি দুর্নীতির মাস্টারমাইন্ড প্রাক্তন শিক্ষামন্ত্রীই, দাবি সিবিআইয়ের]

এদিন উচ্চ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানিতে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল (AG) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের দাবি করেন, নবান্ন অভিযানে বিশৃঙ্খলার জন্য যাদের ধরা হয়েছিল, তাদের ইতিমধ্যেই ছেড়ে দেওয়া হয়েছে। যাদের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ আছে, তাদেরই গ্রেপ্তার করা হয়েছে। বড়বাজারের ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে গ্রেপ্তার করেছিল পুলিশ। এমনকী ওই ঘটনায় বিজেপি কর্মীদের মারধরে কলকাতা পুলিশের এসিপি দেবজিৎ চট্টোপাধ্যায়ের হাত ভেঙে হাসপাতালে ভরতি হতে হয়।

[আরও পড়ুন: রকেটের গতিতে বাড়ছে সম্পত্তি, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন আদানি]

এর আগে, বিজেপির মিছিলে পুলিশি হামলার অভিযোগের প্রেক্ষিতে রাজ্যের স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট তলব করে হাই কোর্ট। পাশাপাশি, প্রধান বিচারপতির বেঞ্চ নির্দেশ দেয় যে, বিজেপির রাজ্য দপ্তরের নিরাপত্তা নিশ্চিত করতে হবে রাজ্যকে। নবান্ন অভিযানের মিছিলকে কেন্দ্র করে অপ্রয়োজনীয় ভাবে যে কাউকে গ্রেপ্তার বা আটক করা হয়নি, তাও রাজ্যকে নিশ্চিত করতে বলেছে হাই কোর্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে