১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৬ নভেম্বর থেকে স্কুল খোলা নিয়ে কাটল আইনি জট, রাজ্যের সিদ্ধান্তে সিলমোহর হাই কোর্টের

Published by: Sayani Sen |    Posted: November 11, 2021 1:00 pm|    Updated: November 11, 2021 1:32 pm

Calcutta HC upholds West Bengal's govt's decision to open schools amid corona crisis । Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলার নিষ্পত্তি। রাজ্যে স্কুল খোলা নিয়ে কাটল আইনি জট। স্কুল খোলার সিদ্ধান্তেই সায় কলকাতা হাই কোর্টের। তার ফলে আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে ফের খুলছে  স্কুল।

শিলিগুড়ি সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দেন আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলবে সমস্ত স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের অনলাইনের পরিবর্তে অফলাইনে হবে ক্লাস। তবে পড়ুয়ারা স্কুলে গেলে করোনার আশঙ্কা বাড়তে পারে তাই জনস্বার্থ মামলা দায়ের হয়।বৃহস্পতিবার কোনও নির্দেশ ছাড়াই জনস্বার্থ মামলা নিষ্পত্তি করে দেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি। তিনি জানিয়ে দেন, রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১৬ নভেম্বর থেকেই খুলবে স্কুল। তবে স্কুল খোলার ফলে পড়ুয়া, অভিভাবক, শিক্ষক, অশিক্ষক কর্মচারীরা যদি সমস্যায় পড়েন তবে তা সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে জানাতে হবে।

[আরও পড়ুন: এই না হলে ভাগ্য! স্বামীর দোকান থেকে লটারি কিনে রাতারাতি কোটিপতি মালবাজারের বধূ]

অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, “আমরা অনেকটাই পিছিয়ে রয়েছি। ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় পঠনপাঠন শুরু হয়ে গিয়েছে। আমাদের এখানে উৎসবের মরশুম ছিল। তাই সেই সময় পার করেই স্কুল খোলার বিজ্ঞপ্তি জারি হয়েছে। স্কুলের সময়সীমা বেঁধে দিয়েছে রাজ্য সরকার। ৫ ঘণ্টা ৫০ মিনিট স্কুল চলবে। কোভিডবিধি মানার বন্দোবস্তও করা হয়েছে। স্যানিটাইজেশনের ব্যবস্থাও করা হয়েছে। প্রার্থনা ঘরেই হবে। কোভিড সংক্রান্ত সচেতনতা তৈরির জন্য স্কুলে ১০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ করা হয়েছে। ওই সময় পড়ুয়াদের কোভিড সংক্রান্ত পাঠ দেওয়া হবে।

সবদিক খতিয়ে দেখেই রাজ্যের স্কুল (School) খোলার সিদ্ধান্তে সিলমোহর দেয় কলকাতা হাই কোর্ট। আইনি জট কাটায় নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১৬ নভেম্বর থেকেই খুলছে স্কুল। ইতিমধ্যে রাজ্যের প্রায় প্রতিটি স্কুলে স্যানিটাইজেশনের কাজও সম্পূর্ণ হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: সত্তরের বৃদ্ধকে বিয়ে করতে চেয়ে ৭০ জন পাত্রীর ফোন, আগ্রহী ২৪-২৫ বছরের যুবতীরাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে