BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: হাই কোর্টের পুরনো নির্দেশই বহাল, এবারও পুজোমণ্ডপে দর্শকদের নো এন্ট্রি

Published by: Sucheta Sengupta |    Posted: October 1, 2021 12:00 pm|    Updated: October 1, 2021 3:50 pm

Durga Puja 2021: Calcutta High Court declares ‘No Entry’ at puja pandals

শুভঙ্কর বসু:  এবারও দুর্গাপুজোর (Durga Puja 2021) মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা। গতবছরের হাই কোর্টের বিধিনিষেধ মেনেই এ বছরও পুজোর আয়োজন করা হবে। করোনা আবহে তাই এ বছরও মণ্ডপে দর্শকদের নো এন্ট্রি।  শুক্রবার কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) এমনই জানিয়েছে রাজ্য সরকার। স্পষ্ট জানানো হয়েছে, আগের বছরের নির্দেশই বহাল থাকবে পুজোর আয়োজনের ক্ষেত্রে। রাজ্য সরকারের এই হলফনামার পর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ তাতেই সায় দিয়েছে। এই নিয়ে উচ্চ আদালতে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে হলফনামা দিয়ে একথা জানায় রাজ্য সরকার। একই নিষেধাজ্ঞা বহাল থাকবে কালীপুজোতেও। 

গত বছর করোনা (Coronavirus) পরিস্থিতিতে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আয়োজন নিয়ে দীর্ঘ আইনি টানাপোড়েন চলে। শেষমেশ দর্শকশূন্য মণ্ডপে পুজোর অনুমতি দেয় উচ্চ আদালত। এ নিয়ে নির্দিষ্ট গাইডলাইনও বেঁধে দেওয়া হয়। সেই গাইডলাইন মেনে কলকাতা ও রাজ্যের অন্যান্য প্রান্তে দুর্গাপুজোর আয়োজন করা হয়।পুরোপুরি কোভিডবিধি মেনে পুজো করার জন্য ক্লাব ও উদ্যোক্তাদের কড়া নির্দেশ দেওয়া হয়। সরকার নিজেও তা মেনে চলার বিষয়ে সক্রিয় ভূমিকা নিয়েছিল। মণ্ডপে দর্শকদের প্রবেশে জারি ছিল নিষেধাজ্ঞা। 

[আরও পড়ুন: হাওড়ায় আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ল শতাব্দী প্রাচীন বাড়ি, ছড়াল তীব্র আতঙ্ক]

রাজ্যের এই ভূমিকার প্রশংসা করেছিল হাই কোর্ট। ফলে এ বছরও এই সংক্রান্ত মামলা দায়ের হওয়ার পর তাই উচ্চ আদালত রাজ্যের পরিকল্পনা জানতে চায়। সেইমতো শুক্রবার হলফনামা দিয়ে রাজ্য সরকার জানায় যে আদালতের বেঁধে দেওয়া গত বছরের গাইডলাইনই এবারও মেনে চলবে। তাতে সন্তোষপ্রকাশ করে ডিভিশন বেঞ্চ জানায়, এবারও তাহলে সেভাবেই পুজো হোক। 

[আরও পড়ুন: বিবাদের জের, লাইসেন্সপ্রাপ্ত বন্দুক থেকে গুলি চালিয়ে ছেলেকে হত্যার চেষ্টা প্রাক্তন সেনা অফিসারের]

ঠিক হয়েছে, বড় ক্লাবগুলির পুজোর ক্ষেত্রে ২৫ জন ক্লাব সদস্যের তালিকা তৈরি হয়েছে। যাঁরা একমাত্র পুজোর আয়োজনের জন্য মণ্ডপে ঢুকতে পারবেন। নির্দিষ্ট শারীরিক দূরত্ববিধি মেনে, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে তবেই মণ্ডপে প্রবেশ করা যাবে। আর ছোট ক্লাবের ক্ষেত্রে মণ্ডপে প্রবেশের জন্য ১৫ জনকে ছাড় দেওয়া হবে। প্রতিটি ক্লাবকেই এই তালিকা তৈরি করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। দর্শকরা নির্দিষ্ট দূরত্ব থেকে মণ্ডপ দর্শন করতে পারবেন। তবে একেবারেই ভিতরে প্রবেশ নয়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement