Advertisement
Advertisement

Breaking News

Howrah

হাওড়ায় আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ল শতাব্দীপ্রাচীন বাড়ি, ছড়াল তীব্র আতঙ্ক

বহুদিন আগেই বাড়িটিকে বিপজ্জনক বলে চিহ্নিত করেছিল পুরসভা।

A century old building collapse in Howrah, West Bengal | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:October 1, 2021 9:49 am
  • Updated:October 1, 2021 1:03 pm

অরিজিৎ গুপ্ত, হাওড়া: আহিরীটোলা (Ahiritola), বড়বাজারের পর হাওড়া (Howrah)। আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ল শতাব্দী প্রাচীন বাড়ি। অল্পের জন্য প্রাণে বাঁচলেন পথচারী। ঘটনার ভিডিও দেখে আঁতকে উঠেছেন সকলে।

মধ্য হাওড়ার ব্যস্ততম এলাকাগুলির মধ্যে একটি মহেন্দ্র ভট্টাচার্য রোড। কমবেশি সকলেই পরিচিত সেখানকার শতাব্দীপ্রাচীন ‘জানবাড়ি’র সঙ্গে। বর্তমানে কেউই থাকেন না সেখানে। ফাঁকাই থাকে বাড়ি। রক্ষণাবেক্ষণও হয় না। ফলে যে কোনও মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা ছিলই। বৃহস্পতিবার আচমকা রাস্তার উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়িটির একাংশ।

Advertisement

[আরও পড়ুন: অক্টোবরেও রাজ্যে জারি করোনা বিধিনিষেধ, পুজোর দিনগুলিতে রাতে ঠাকুর দেখায় থাকছে না নিষেধাজ্ঞা]

হুড়মুড়িয়ে ভেঙে পড়ছে বাড়িটি।

দিনভর ওই বাড়ির সামনের রাস্তা দিয়ে অটো, টোটো, বাস চলাচল করে। অর্থাৎ লোকের আনাগোনা লেগেই থাকে। ফলে বড়সড় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল প্রবল। তবে ঘটনার মুহূর্তে বাড়িটির একেবারে সামনে কেউ না থাকায়, বিপদ হয়নি। তবে প্রবল যানজট তৈরি হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আয়ত্তে আনে পরিস্থিতি। এই ঘটনায় স্বাভাবিকভাবেই স্থানীয়দের ক্ষোভ গিয়ে পড়েছে বাড়ির মালিক ও পুরসভার উপর।

Advertisement
হাওড়ার সেই শতাব্দী প্রাচীন বাড়ি।

এ বিষয়ে হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য জানিয়েছেন, বাড়িটির দীর্ঘদিন মেরামতি হয়নি। পুরসভার তরফে মালিকদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা জানিয়েছিলেন যে, শরিকি মামলা চলছে। তা না মিটে যাওয়া পর্যন্ত বাড়িটি ভেঙে ফেলাও সম্ভব নয়। সেই কারণে পুরসভার তরফে শতাব্দী প্রাচীন বাড়িটিকে বিপজ্জনক বলে চিহ্নিত করা হয়েছিল। জানা গিয়েছে, গতকাল সন্ধেতেই ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু হয়েছে। সূত্রের খবর, ভেঙে ফেলা হবে গোটা বাড়িটিই। উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুরেই কলকাতার কটন স্ট্রিটে ভেঙে পড়ে একটি প্রাচীন বাড়ির একাংশ। তবে সেখানে হতাহতের কোনও খবর নেই। বুধবার টানা বৃষ্টিতে ভেঙে পড়েছিল আহিরীটোলার একটি পুরনো বাড়ি। 

[আরও পড়ুন: দক্ষিণ দিনাজপুরে শুটআউট, টাকা নিয়ে অশান্তির জেরে ব্যবসায়ীকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ