BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘ভোট প্রচারে কোভিডবিধি মানুন, নয়তো কড়া ব্যবস্থা’, নির্দেশ কলকাতা হাই কোর্টের

Published by: Paramita Paul |    Posted: April 14, 2021 10:22 am|    Updated: April 14, 2021 10:34 am

Calcutta High Court direscts COVID-19 rules should be maintained in political rallis in Bengal | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কাঁপুনি ধরাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। পুরনো সব রেকর্ড ভেঙে দিচ্ছে প্রতিদিনের সংক্রমণ। লাগামছাড়া সংক্রমণের জন্য রাজনৈতিক মিটিং-মিছিলকেই দায়ী করছেন অনেকে। এর মাঝেই করোনা সংক্রমণ (Corona Virus) রুখতে কড়া নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। আদালতের তরফে বলা হল, “করোনা নিয়ে নির্বাচনের কমিশনের গাইডলাইন নিয়ে গা ঢিলেমি নয়। রাজনৈতিক মিটিং মিছিলে যেন কোভিড বিধি মনে চলা হয়। নয়তো কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

কলকাতা হাই কোর্টের এই নির্দেশ খামবন্দী হয়ে পৌঁছে গিয়েছে প্রতিটি জেলার জেলা শাসকের কাছে। নির্দেশ অনুযায়ী যে কোনও রাজনৈতিক জমায়েতে মাস্ক না পরলেই ব্যবস্থা নিতে পারবে পুলিশ-প্রশাসন। হাইকোর্টের সোজা সাপটা রায়, “একজনের গা-ছাড়া মনোভাবের জন্য অন্যের জীবনকে অনিশ্চয়তার মুখে ফেলা যাবে না।”

[আরও পড়ুন : আইকোর মামলা: সিবিআইয়ের পর এবার পার্থ চট্টোপাধ্যায়কে তলব ইডির]

যে জোড়া জন স্বার্থ মামলার প্রেক্ষিতে এই রায় হাইকোর্টে তা দায়ের করেছিলেন নীতীশ দেবনাথ এবং শংকর হালদার। সে মামলার উত্তরে হাই কোর্টের বক্তব্য, মিটিং, মিছিলে সকলে করোনা বিধি মানছেন কি না তা নিশ্চিত করার দায়িত্ব প্রতিটি জেলার জেলাশাসকের। প্রয়োজনে জেলাশাসককে পুলিশ প্রশাসনের সহায়তা নেওয়ারও নির্দেশে দিয়েছে বিচারপতি বি. রাধাকৃষ্ণণ এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।
আদালত তার রায়ে এদিন জানিয়েছে, “ভয়ঙ্কর এক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। যাতে রাশ টানতে কিছু নিয়ম মেনে চলতেই হবে। সাধারণ মানুষের স্বার্থ রক্ষার্থেই প্রশাসনকে আরও কড়া ভূমিকা পালন করতে হবে। সকলে যেন কোভিড বিধি মেনে চলেন তা নিশ্চিত করতে হবে। বিশেষ করে যারা রাজনৈতিক মিটিং মিছিলে অংশ নিচ্ছেন। করোনা বিধি না মানলে কড়া ব্যবস্থা। একজনের মূর্খামির জন্য আমরা অনেকের জীবন বিপন্ন করতে পারি না। কেউ যদি কোভিড বিধি না মানেন তাহলে অবিলম্বে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।”

[আরও পড়ুন : EXCLUSIVE: ভুরি ভুরি মিথ্যে বলছেন সুজিত বসু, তৃণমূল প্রার্থীকে তীব্র আক্রমণ বাবুলের]

কী রয়েছে কোভিড বিধিতে? রায়ে তাও জানিয়েছে আদালত। রাজনৈতিক যে কোনও জমায়েতে মাস্ক পরা বাধ্যতামূলক। প্রতিটি এলাকায় যেন স্যানিটাইজার পাওয়া যায়। প্রতিটি জমায়েতে শারীরিক দূরত্ব মানতে হবে। কোভিড আবহে বিশাল জনসভার আয়োজন করা যাবে না। তা নিশ্চিত করতে হবে প্রশাসনকেই। সচেতনতা বাড়াতে প্রতিটি জেলা, ব্লক স্তরে প্যামফ্লেট বিলি এবং মাইকে প্রচার করতে হবে। এমন নির্দেশের পাশাপাশি অনুরোধ গিয়েছে রাজনৈতিক দলগুলির কাছেও। প্রতিটি রাজনৈতিক দলের কাছে হাইকোর্টের অনুরোধ, আসন্ন বিধানসভা নির্বাচনে যাঁরা প্রতিদ্বন্দিতা করছেন তাঁরা নিশ্চিত করুন প্রতিটি সভায় উপস্থিত সমর্থকরা যেন মাস্ক পরে থাকেন। রাজনৈতিক নেতা এবং সমর্থকদের ‘দায়িত্ববান নাগরিক’ আখ্যা দিয়ে হাইকোর্ট জানিয়েছে, পরিস্থিতির গুরুত্ব বুঝুন। সকলকে উদ্বুদ্ধ করুন মাস্ক পরার জন্য কোভিড বিধি মেনে চলার জন্য। রাজনৈতিক মিটিং মিছিলে মানা হচ্ছে না কোভিড বিধি। যে কারণেই রাজ্যে সংক্রমণের হার উধ্বর্মুখী। এমনই যুক্তিতে জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement