BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাঁচজন অতিরিক্ত বিচারপতি পেল Calcutta High Court, এখনও শূন্য বহু পদ

Published by: Subhajit Mandal |    Posted: August 26, 2021 6:15 pm|    Updated: August 26, 2021 6:23 pm

Calcutta High Court gets 5 new additional judges | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: কলকাতা হাই কোর্টে বিচারপতির সংখ্যা নিয়ে অনেকদিন ধরেই অভিযোগ-অনুযোগ শোনা যাচ্ছিল। এই মুহূর্তে দেশের মধ্যে বিচারপতিদের শূন্যপদের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা হাই কোর্ট। সেই বিপুল সংখ্যক শূন্যপদ পূরণ না হলেও, বৃহস্পতিবার খানিকটা স্বস্তির খবর মিলল কেন্দ্রের তরফে। কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) নিয়োগ করা হল ৫ জন অতিরিক্ত বিচারপতি। এঁদের মধ্যে তিনজন বাঙালি।

কলকাতা হাই কোর্টে নতুন যারা বিচারপতি হিসাবে যোগ দিচ্ছেন তাঁরা হলেন রবীন্দ্রনাথ সামন্ত, সুগত মজুমদার, আনন্দকুমার মুখোপাধ্যায়, কেসং ডোমা ভুটিয়া এবং বিভাস পট্টনায়ক। সুগত মজুমদার এবং বিভাস পট্টনায়ককে দু’বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে। কেসং ডোমা ভুটিয়াকে ৯ মাস, আনন্দকুমার মুখোপাধ্যায়কে এক বছর ও রবীন্দ্রনাথ সামন্তকে ২২ মাসের জন্য অতিরিক্ত বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়েছে কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে। নিয়ম অনুযায়ী, এই বিচারপতিদের স্থায়ীকরণের জন্য নতুন করে আবেদন করতে হবে।

[আরও পড়ুন: শাসকদলকে খুশি করতে ক্ষমতার অপব্যবহার করে থাকে পুলিশ: সুপ্রিম কোর্ট]

আসলে, কলকাতা হাই কোর্টে এই মুহূর্তে বেশ কয়েকজন বিচারপতির পদ শূন্য।নিয়মমতো মোট ৭২ জন বিচারপতির থাকার কথা কলকাতা হাই কোর্টে। কিন্তু ৭২ জনের মধ্যে এতদিন ছিলেন মাত্র ৩১ জন। এঁদের মধ্যে ২৯ জন স্থায়ী এবং দু’জন হলেন অস্থায়ী বিচারপতি। অর্থাৎ, সব মিলিয়ে শুধু কলকাতা হাই কোর্টে শূন্যপদ ছিল ৪১টি। এই ৪১টি বিচারপতির মধ্যে নিয়োগ করা হল মাত্র ৫ জনকে। তবে, আইনজীবী মহল আশাবাদী এই ৫ জন দায়িত্ব নেওয়ার পর আগের থেকে কিছুটা হলেও কাজে গতি আসবে।

[আরও পড়ুন: কলেজিয়ামের সুপারিশ মানল কেন্দ্র, ভারতের প্রথম মহিলা Chief Justice হওয়ার পথে বিভি নাগরত্ন]

সম্প্রতি প্রধান বিচারপতি এনভি রামানার নেতৃত্বেই সুপ্রিম কোর্টের (Supreme Court) কলেজিয়াম ৯ জনকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিয়োগ করার সুপারিশ করেছিল। সেই সঙ্গে একাধিক হাই কোর্টে শূন্যপদে বিচারপতি নিয়োগেরও প্রস্তাব দেওয়া হয়েছিল। বৃহস্পতিবারই সেই প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় আইনমন্ত্রক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement