১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়োজনে ৫ বছরের আগেও মিলবে বদলির সুযোগ, হাই কোর্টের নির্দেশে স্বস্তিতে শিক্ষকরা

Published by: Tiyasha Sarkar |    Posted: August 1, 2022 5:32 pm|    Updated: August 1, 2022 6:53 pm

Calcutta High Court said teachers will get transfer even before completing five years of service | Sangbad Pratidin

গোবিন্দ রায়: এসএসসি (SSC) আইনের বদলি নিয়মে বদল। এবার চাকরির বয়স ৫ বছরের কম হলেও প্রয়োজনে মিলবে বদলির অনুমতি। হাই কোর্টের (Calcutta High Court) এই রায়ে খুশি মামলাকারী স্কুলশিক্ষকরা।

২০১৯ সালে বর্ধমান আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা হিসেবে যোগ দেন মামলাকারী হামিদা খাতুন। দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটের বাসিন্দা তিনি। ফলত স্কুল থেকে তাঁর বাড়ির দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। কাজে যোগ দেওয়ার পর থেকে নিয়মিত বাড়ি থেকে স্কুলে যাওয়াত করতেন তিনি। কিন্তু পরবর্তীকালে অসুস্থ হয়ে পড়েন তিনি। স্ত্রীরোগ ধরা পড়ে তাঁর। ফলে নিয়মিত এতটা পথ যাতাযাতে নিষেধ করেন চিকিৎসকরা। এরপরই বদলির আবেদন করেন।

[আরও পড়ুন: রাজ্য মন্ত্রিসভায় রদবদল আসন্ন, বাদ পড়ছেন কারা? নতুন মুখ কে? রইল সম্ভাব্য নাম]

কিন্তু চাকরির বয়স ৫ বছর না হওয়ায়  ২০২১ সালের ২৪ অগাস্ট হামিদা খাতুনের বদলির আবেদন বাতিল করে দেয় স্কুল সার্ভিস কমিশন। এরপরই এসএসসির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হামিদা খাতুন, সুদেষ্ণা বেরা, মাফুজা খাতুন-সহ অনেকেই।

এই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, “অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন।” এরপরই তিনি নির্দেশ দেন, শারীরিক অসুস্থতা থাকলে, ৫ বছরের কম চাকরির মেয়াদকাল হলেও প্রয়োজনে বদলি হবে। ৬ সপ্তাহের মধ্যে এ নির্দেশ কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পার্থ গ্রেপ্তারের পর তৃণমূলের চেয়ারম্যান ও জেলা সভাপতি পদে রদবদল, দেখে নিন তালিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে