২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৮ আগস্ট স্থগিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, আচমকা সিদ্ধান্তে তুঙ্গে বিতর্ক

Published by: Sulaya Singha |    Posted: August 26, 2018 5:12 pm|    Updated: August 26, 2018 5:12 pm

Calcutta University postponed all exams on 28th august

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৮ আগস্ট, মঙ্গলবার স্নাতক স্তরের সব পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয়ের আচমকা এমন সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

বলা হয়েছে, পরীক্ষার দিনক্ষণ পরে ঘোষণা করা হবে। কিন্তু কেন পরীক্ষা স্থগিত রাখা হয়েছে সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কিছু জানানো হয়নি। মাত্র দু’লাইনের বিজ্ঞপ্তি দিয়েই ২৮ আগস্টের সব পরীক্ষা স্থগিত রাখার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়। যদিও বাম ছাত্র সংগঠনগুলির অভিযোগ, ওই দিন তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস।  পরীক্ষা থাকলে মেয়ো রোডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় উপস্থিত থাকতে পারবেন না ছাত্রছাত্রীরা। সেই কারণেই এমন সিদ্ধান্ত। তৃণমূলের হয়ে কাজ করছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাম ছাত্র সংগঠনের এমন অভিযোগেই তৈরি হয়েছে বিতর্ক। যদিও সব অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল ছাত্র পরিষদ। তাদের দাবি, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করার কারণ একমাত্র কর্তৃপক্ষই ব্যাখ্যা করতে পারবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি

[শহরে প্রথম ‘মোমো’-র হাতছানি, পুলিশের দ্বারস্থ আতঙ্কিত তরুণী]

পরীক্ষার মাত্র চারদিন আগে জারি হয় বিজ্ঞপ্তি। কিন্তু ছাত্রছাত্রীদের অভিযোগ, অনেকেরই তা চোখে পড়েনি। এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যের অভিযোগ, “সরকার শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষাব্যবস্থাকে বুলডোজ করছে। তৃণমূল ছাত্র পরিষদের সমাবেশে ওরা লোক নিয়ে যাবে।  সেজন্যই পরীক্ষা স্থগিত। ছাত্র-ছাত্রীরা যেভাবে অসুবিধায় পড়ল, তা অনভিপ্রেত।” পরীক্ষা পিছিয়ে যাওয়া নিয়ে পথে নামার হঁশিয়ারিও দিয়েছে এসএফআই। এদিকে অভিযোগ উড়িয়ে দিয়ে তৃণমূল ছাত্র পরিষদের সহ-সভাপতি মণিশংকর মণ্ডল পালটা দেন, “বিশ্ববিদ্যালয় হয়তো তাদের সুবিধার্থেই পিছিয়ে দিয়েছে পরীক্ষা। এতে আমাদের কিছু করার নেই। আমাদের প্রতিষ্ঠা দিবসের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

[হেলমেটবিহীন বাইক চালকদের রাখি পরিয়ে ‘গান্ধীগিরি’, সুরক্ষার পাঠ বিডিও-র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে