১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরে আদিবাসী ভোট, একুশের লড়াইয়ে প্রার্থী দেবে শিবু সোরেনের দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা

Published by: Sucheta Sengupta |    Posted: December 20, 2020 9:26 pm|    Updated: December 20, 2020 9:28 pm

Candidates of Sibu Soren's JMM will fight in Assembly elction in West Bengal| Sangbad Pratidin

কলহার মুখোপাধ্যায়: নজরে এ রাজ্যের আদিবাসী এবং সংখ্যালঘু অধ্যুষিত এলাকা। একুশের বিধানসভা নির্বাচনে এ রাজ্যের প্রায় চল্লিশটি আসনে প্রার্থী দিতে চলেছে শিবু সোরেনের দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM)। রবিবার উত্তর কলকাতায় মোর্চার পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির কর্মিসভার বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হল। এদিন সাংবাদিক সম্মেলনে নিজেদের লড়াইয়ের খুঁটিনাটি জানালেন JMM নেতারা।

শিবু সোরেনের দল JMM এর আগেও পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে অংশ নিয়েছিল। এবারও সেই একই রাস্তায় হাঁটতে চলেছে তারা। দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্য জানিয়েছেন, “২৮ জানুয়ারি একটি জনসভা হবে। সেখানে রাজ্যবাসীর কাছে স্পষ্ট করে দেওয়া হবে মোর্চার আগামী কর্মসূচি।”

[আরও পড়ুন: অমিত শাহর ভাষণে সাত ‘মিথ্যে’ অভিযোগ, তথ্য দিয়ে ‘ভুল’ ধরালেন ডেরেক]

জেএমএমের পক্ষ থেকে জানানো হয়েছে, জঙ্গলমহলের ৭৪ টি ব্লক এবং উত্তরবঙ্গের ২২টি ব্লকে প্রার্থী দেওয়ার কথা প্রাথমিকভাবে স্থির করা হয়েছে। এর পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায় এবং SC, ST অধ্যুষিত অঞ্চলগুলিতেও প্রার্থী দাঁড় করানোর পরিকল্পনা রয়েছে তাদের। তবে একুশের লড়াই জেএমএম একাই লড়বে, নাকি অন্য কোনও রাজনৈতিক দলের সঙ্গে গাঁটছড়া বেঁধে নির্বাচনে অংশ নেবে তা নিয়ে আলোচনা চলছে। এই সিদ্ধান্ত পরে জানানো হবে বলে জানানো হয়েছে রাজ্য কমিটির পক্ষ থেকে।

[আরও পড়ুন: ‘নির্লজ্জের মতো রাজ্যের কাজে হস্তক্ষেপ করছে কেন্দ্র’, IPS বদলি নিয়ে ফের তোপ মুখ্যমন্ত্রীর]

এদিনের সাংবাদিক সম্মেলনে জেএমএম নেতৃত্ব জানিয়েছে, আদিবাসীদের অধিকার রক্ষার লড়াইয়ের কথা তুলে ধরতে লাগাতার আন্দোলন চালানো হবে। এর পাশাপাশি ‘এক্সটেনশন স্কেডিউল এরিয়া অ্যাক্ট’ অবিলম্বে লাগু করার দাবিতে লড়াই কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়েও আলোচনা হয়েছে রাজ্য কমিটির বৈঠকে। এর পাশাপাশি গ্রামসভা ব্যবস্থা লাগু করার জন্যও সরকারের উপর চাপ বাড়ানো হবে বলে জানান হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে