১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হিজাব পরা ছবি দেওয়ায় মহিলা কনস্টেবল পদে চাকরির আবেদনপত্র বাতিল, মামলা হাই কোর্টে

Published by: Sulaya Singha |    Posted: November 23, 2021 10:01 pm|    Updated: November 23, 2021 10:01 pm

Case filed in Calcutta High Court for girls who applied for Police Constable with picture in hijab in the application forms | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

শুভঙ্কর বসু: চাকরির আবেদনে ঢুকে পড়ল সাম্প্রদায়িকতা! হিজাব পরা ছবি দেওয়ায় মহিলা কনস্টেবল পদে চাকরির আবেদনপত্র বাতিল করা হয়। এমন অভিযোগে মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)।

২০২০ সালে কনস্টেবল পদে প্রায় সাড়ে আট হাজার পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। যার মধ্যে মহিলা কনস্টেবলের (Police Constable) শূন্যপদ ছিল ১,১৯২ ৷ অভিযোগ, ওই পদে নিয়োগের জন্য আবেদনপত্রের সঙ্গে যাঁরা হিজাব পরা ছবি দিয়েছিলেন, তাঁদের সকলের আবেদনপত্র বাতিল করে দেওয়া হয়। তাকে কেন্দ্র গত ২৪ সেপ্টেম্বর হাই কোর্টে মামলা করেন সোনামণি খাতুন, হাফিজা খাতুন-সহ আরও বেশ কয়েকজন চাকরিপ্রার্থী ৷ মামলা দায়েরের দু’দিন পর অর্থাৎ, ২৬ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা হয়৷

[আরও পড়ুন: Madan Mitra: অবশেষে মিলল পুরস্কার, রাজ্যের নয়া দায়িত্বে ‘রঙিন ছেলে’ মদন মিত্র]

বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের এজলাসে মামলার শুনানিতে রাজ্যের তরফে আইনজীবী চৈতালি ভট্টাচার্য বলেন, ‘‘পুলিশ একটা ডিসিপ্লিনড ফোর্স ৷ আইনে বলা আছে মাথা ঢাকা কোনও ছবি দেওয়া যাবে না। তাই আবেদনকারীদের অনলাইন আবেদন গ্রহণ করা হয়নি।’’ মামলাকারীদের তরফে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য ও ফিরদৌস শামিম আবার পালটা দাবি করেন, ‘‘এটা একটি ধর্মীয় রীতি৷ এর ভিত্তিতে কাউকে চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে বঞ্চিত করা যায় না।”

উভয় পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় জানিয়ে দেন, মামলার ভবিষ্যৎ কী, তার উপর কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়ার ভবিষ্যৎ নির্ভর করবে৷ আগামী ৬ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

[আরও পড়ুন: বিধানসভা দর্শনে তৃণমূলের তারকা সাংসদ মিমি চক্রবর্তী, ঘুরিয়ে দেখালেন স্পিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে