BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাওড়া বাদ দিয়ে বাকি পুরনিগমে ভোট কেন? হাই কোর্টে দায়ের মামলা

Published by: Tiyasha Sarkar |    Posted: December 28, 2021 1:34 pm|    Updated: December 28, 2021 2:08 pm

case filed in Calcutta High Court on Bengal civic polls | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: জটিলতার মাঝেই কলকাতার পুরভোট (KMC Election) সম্পন্ন হয়েছে। সোমবারই রাজ্যের চারটি পুরনিগমের ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু হাওড়া বাদ দিয়ে বাকি চারটি পুরনিগমের দিন ঘোষণা করা হল কেন? এই প্রশ্ন তুলে মঙ্গলবার হাই কোর্টে দায়ের করা হল মামলা। দ্রুত শুনানির আরজি জানিয়েছেন মামলাকারী। 

রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission) আগেই জানিয়েছিল, ২০২২ সালের মে মাসের মধ্যে বাকি পুরসভাগুলিতে ভোট করাতে প্রস্তুত তারা। কোভিড (COVID-19) পরিস্থিতিতে ভোটারদের স্বাস্থ্যের কথা ভেবে ৬ থেকে ৮ দফায় ভোট করা হবে। সেই মতোই সোমবার রাজ্যের চারটি পুরনিগমের দিনক্ষণ ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন কিন্তু সেই তালিকায় ছিল না হাওড়া। যার জেরে সোমবার রাতেই বামেদের তরফে আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় হাই কোর্টের বিচারপতিকে মেল করেন। জানান, রাজ্য সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল জানিয়েছিলেন হাওড়া (Howrah) নিয়ে যা জটিলতা ছিল, তা কেটে গিয়েছে। ফলে একই সঙ্গে পাঁচ পুরনিগমের ভোট হবে। কিন্তু ২৭ তারিখ সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার জানান, ২২ জানুয়ারি চারটি পুরনিগমের ভোট হবে। হাওড়া নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায়নি। প্রশ্ন তোলেন, কেন এমনটা হবে।

[আরও পড়ুন: Book Fair: কোভিড টিকা না নিয়ে বইমেলায় বহু প্রকাশক! বন্ধ হতে পারে স্টল]

মঙ্গলবার এই নিয়ে হাই কোর্টে দায়ের হল মামলা। মামলাকারীর প্রশ্ন, রাজ্য নির্বাচন কমিশন হাই কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছিল পাঁচ পুরনিগমের ভোট একদিনে হবে। তবে কেন বাদ পড়ল হাওড়া? অতি দ্রুত যাতে মামলার শুনানি হয়, সেই আরজিও জানিয়েছেন মামলাকারী।

উল্লেখ্য, সোমবার সাংবাদিক বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। ঘোষণা করেন, জানুয়ারির ২২ তারিখ ভোট হবে রাজ্যের চারটি পুরনিগম বিধাননগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়িতে। গণনা হবে ২৫ জানুয়ারি। ২৮ ডিসেম্বর অর্থাৎ আজ থেকে শুরু মনোনয়ন পেশ। মনোনয়নের শেষ তারিখ ৩ জানুয়ারি। ২৭ ডিসেম্বর থেকেই রাজ্যে জারি হয়েছে আদর্শ আচরণ বিধি।

[আরও পড়ুন: Book Fair: কোভিড টিকা না নিয়ে বইমেলায় বহু প্রকাশক! বন্ধ হতে পারে স্টল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে