১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

SSC Scam: নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন SSC কর্তা এসপি সিনহা এবং অশোক সাহাকে গ্রেপ্তার করল CBI

Published by: Paramita Paul |    Posted: August 10, 2022 5:52 pm|    Updated: August 10, 2022 6:32 pm

CBI arrests former SSC advisor SP Sinha and Ashok Saha in SSC Scam | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়োগ দুর্নীতি কাণ্ডে এসএসসির (SSC Scam) উপদেষ্টা কমিটির আহ্বায়ক শান্তিপ্রসাদ সিনহা (SP Sinha) এবং এসএসসির প্রাক্তন সচিব অশোক সাহাকে গ্রেপ্তার করল সিবিআই (CBI)। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে এটাই সিবিআইয়ের প্রথম গ্রেপ্তারি। এর আগে ইডির হাতে গ্রেপ্তার হয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়।  

বুধবার সকাল থেকেই শান্তিপ্রসাদ সিনহা (S P Sinha) এবং অশোক সিনহার বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সেখানেই দফায় দফায় জেরা করা হচ্ছিল উপদেষ্টা কমিটির দুই সদস্যকে । অভিযোগ, জেরায় একাধিক তথ্য গোপন করেন এসএসসির প্রাক্তন দুই কর্তা। এরপরই তাঁদের নিজেদের হেফাজতে নিল সিবিআই। জানা গিয়েছে, সিবিআইয়ের এফআইআরে ১ নম্বরে শান্তিপ্রসাদ সিনহা এবং ৪ নম্বরে অশোক সাহার নাম রয়েছে। সিবিআইয়ের দাবি, দুই কর্তাকে জিজ্ঞাসাবাদ করে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক তথ্য উঠে আসবে।

[আরও পড়ুন: কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পর এবার প্রিকশান ডোজে নেওয়া যাবে কোর্বেভ্যাক্সও, ছাড়পত্র কেন্দ্রের]

রঞ্জিতকুমার বাগের নেতৃত্বাধীন কমিটির রিপোর্টেও এসপি সিনহা এবং অশোক সাহার নাম ছিল। অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে নিযুক্ত করা হয়েছিল সেই সময়। উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে দুই কর্তারও ভূমিকা ছিল এর পিছনে। 

প্রসঙ্গত, ৯৮ জনের নিয়োগে দুর্নীতির অভিযোগে এসএসসির প্রাক্তন উপদেষ্টা কমিটির দিকে আঙুল উঠেছে। কমিটির প্রধান এসপি সিনহা-সহ ৫ জনকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। এক নির্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, “সিবিআই যদি মনে করে, তাহলে শান্তিপ্রসাদ সিনহাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করুক তদন্তকারীরা।” এরপর বারবার তদন্তের স্বার্থে বারবার দুই কর্তাকে জেরার জন্য ডাকা হয়েছিল। কিন্তু তাঁদের বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ উঠেছে বারবার। এসপি সিনহার সম্পত্তির খতিয়ানও চেয়েছিল আদালত। এবার তাঁদের নিজেদের হেফাজতে নিল সিবিআই।

[আরও পড়ুন: কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পর এবার প্রিকশান ডোজে নেওয়া যাবে কোর্বেভ্যাক্সও, ছাড়পত্র কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে