৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোভ্যাক্সিন, কোভিশিল্ডের পর এবার প্রিকশান ডোজে নেওয়া যাবে কোর্বেভ্যাক্সও, ছাড়পত্র কেন্দ্রের

Published by: Anwesha Adhikary |    Posted: August 10, 2022 5:23 pm|    Updated: August 10, 2022 5:23 pm

Corbevax approved as precaution dose for adults | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে কোর্বেভ্যাক্স (Corbevax)। জানা গিয়েছে, প্রিকশান ডোজের ক্ষেত্রেই কোর্বেভ্যাক্স দেওয়া হবে প্রাপ্তবয়স্কদের। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ইতিমধ্যেই ছাড়পত্র দেওয়া হয়েছে এই ভ্যাকসিনকে। তবে ভ্যাকসিনের প্রথম বা দ্বিতীয় ডোজের জন্য কোভিশিল্ড (Covishield) বা কোভ্যাক্সিনই (Covaxin) নিতে হবে প্রাপ্তবয়স্কদের। কিন্তু প্রিকশান ডোজের ক্ষেত্রে এই দুই ভ্যাকসিনের পাশাপাশি নেওয়া যাবে কোর্বেভ্যাক্সও। 

সূত্র মারফত জানা গিয়েছে, ১৮ বছরের ঊর্ধ্বে যাঁরা ভ্যাকসিনের দু’ টি ডোজ নিয়েছেন তাঁদের প্রিকশান ডোজের বিকল্প হিসাবে কোর্বেভ্যাক্সকে মান্যতা দেওয়া হয়েছে। এর আগে শুধুমাত্র ১২-১৮ বছর বয়সিদের জন্যই কোর্বেভ্যাক্স ব্যবহার করা হতো। এই প্রথমবার প্রিকশান ডোজ হিসাবে এমন কোনও ভ্যাকসিনকে বেছে নেওয়া হল, যা প্রথম দুই ডোজের ক্ষেত্রে ব্যবহার করা হয়নি। দেশ থেকে দ্রুত কোভিড দূর করতেই এহেন পদক্ষেপ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: পয়গম্বর বিতর্ক: সুপ্রিম কোর্টে বড়সড় স্বস্তি বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মার]

ইতিমধ্যেই অ্যাডভাইজরি কমিটির তরফ থেকে কোর্বেভ্যাক্সকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস বা ২৬ সপ্তাহ পরে কোর্বেভ্যাক্স টিকা নেওয়া যাবে। তবে প্রিকশান ডোজ (Precaution Dose) হিসাবে আগের মতোই কোভ্যাক্সিন বা কোভিশিল্ড নেওয়া যেতেই পারে। প্রসঙ্গত, বায়োলজিক্যাল ই লিমিটেড নামে এক ওষুধপ্রস্তুতকারক সংস্থা কোর্বেভ্যাক্স প্রস্তুত করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বারো থেকে আঠেরো বছর বয়সিদের জন্য কোর্বেভ্যাক্স ব্যবহার করার অনুমতি দেওয়া হয় বায়োলজিক্যাল ই লিমিটেডকে। জুন মাসের প্রথম দিকে ড্রাগস কন্ট্রোলার জেনারেলের তরফে জানানো হয়েছিল, প্রাপ্তবয়স্কদের জন্যও কার্যকরী হবে কোর্বেভ্যাক্স। স্বাস্থ্য মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, দেশের দু’শো কোটির বেশি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। ১২-১৮ বছর বয়সিদের মধ্যেও প্রায় চার কোটি ডোজ দেওয়া হয়েছে। তবে তারা সকলেই কেবলমাত্র প্রথম ডোজ পেয়েছে। 

[আরও পড়ুন:স্বাধীনতা দিবসে বিস্ফোরণের চক্রান্ত ফাঁস, উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার ISIS জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে