Advertisement
Advertisement

Breaking News

CBI

কারা বিকৃত করতেন OMR শিট? নীলাদ্রিকে জেরা করে তালিকা প্রস্তুতির পথে সিবিআই

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার OMR শিট প্রস্তুতকারী সংস্থার অধিকর্তা নীলাদ্রি দাস।

CBI interrogates Niladri Das to know about manipulation of OMR Sheet on teacher recruitment scam | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:March 25, 2023 7:04 pm
  • Updated:March 25, 2023 8:18 pm

অর্ণব আইচ: কার নির্দেশে কাজ? কারা বিকৃত করতন OMR শিট? কত টাকার লেনদেন? শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ওএমআর শিট প্রস্তুতকার সংস্থার অধিকর্তা নীলাদ্রি দাসকে গ্রেপ্তারের পর এই সমস্ত তথ্য জানতে মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রে দাবি, শিক্ষা দুর্নীতিতে (Teacher Recruitment Scam) ধৃত এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিংহের সঙ্গেও নীলাদ্রির যোগ পাওয়া গিয়েছে। এছাড়া এসএসসির (SSC) প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যর সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ ছিল বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। তাঁদের প্রশ্ন, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অনুমোদন ছাড়া কি এই কাজ হতো? নীলাদ্রিকে জেরা করে সেটাই মূলত জানতে চায় সিবিআই।

সুবীরেশ ভট্টাচার্য, এসপি সিনহার মতো নিয়োগ কর্তাদের সঙ্গে যোগাযোগ NYSA সংস্থার ভাইস প্রেসিডেন্ট নীলাদ্রি দাসের। সিবিআইয়ের চার্জশিট অনুযায়ী, সুবীরেশ ভট্টাচার্য এমন অনেক প্রার্থীর চাকরির জন্য সুপারিশ করতেন, যাঁরা পরীক্ষায় পাশই করতে পারেননি। সুবীরেশের নির্দেশে SSC-র তৎকালীন প্রোগ্রাম অফিসার পর্ণা বসু সেই ফেল করা প্রার্থীদের নম্বর বাড়াতেন। যাতে তাঁরা প্যানেল বা ওয়েটিং লিস্টে চলে আসেন। সেই কাজে সাহায্য করতেন NYSA-র ভাইস প্রেসিডেন্ট। চার্জশিটে আরও দাবি করা হয়েছে, সুবীরেশ ভট্টাচার্য-সহ অভিযুক্তদের এই আশ্বাসও দিয়েছিলেন যে, নম্বর বাড়ানোর পর, নতুন তথ্যও এসএসসি-র হাতে তুলে দেবে ওই বেসরকারি সংস্থা। নিয়োগ দুর্নীতির সঙ্গে এত বড় যোগ পাওয়ায় নীলাদ্রি এই মুহূর্তে সিবিআইয়ের (CBI) জালে।

Advertisement

[আরও পড়ুন: ‘বাম আমলে কমল গুহও দলের লোকদের চাকরি দিয়েছে’, মুখ বাঁচাতে বাবাকেই দুষলেন উদয়ন!]

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এই মুহূর্তে জানতে চায়, NYSA-র সঙ্গে সুবীরেশ কিংবা এসপি সিনহার কী পরিমাণ আর্থিক লেনদেন হয়েছে? তাতে কতটাই বা লাভবান হয়েছেন নীলাদ্রি? তাঁর সংস্থার কারা বিকৃত করার কাজ করেছেন? তার তালিকা প্রস্তুত করতে চাইছে সিবিআই। তদন্তকারীদের প্রশ্ন, পার্থ কিংবা মানিকের সঙ্গেও নীলাদ্রির যোগ ছিল কি? না থাকলে এত বড় দুর্নীতি কীভাবে ঘটল? বর্তমানে সুবীরেশ, এসপি সিনহা সিবিআই হেফাজতে রয়েছেন। সেক্ষেত্রে নীলাদ্রির বয়ান খতিয়ে দেখতে ওএমআর নিয়ে এসপি সিনহাকেও জেরা করা হবে বলে সিবিআই সূত্রে খবর।

Advertisement

[আরও পড়ুন: ‘বার্গার, প্যাটিস নিয়ে ধরনা…’, অনশন চালাতে না পেরে মুখ্যমন্ত্রীকে নিশানা ডিএ আন্দোলনকারীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ