১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

SSC কাণ্ডে পার্থ চট্টোপাধ্যায়কে CBI দপ্তরে হাজিরার নির্দেশ হাই কোর্টের, ভরতি হওয়া যাবে না উডবার্নে

Published by: Paramita Paul |    Posted: April 12, 2022 3:37 pm|    Updated: April 12, 2022 4:39 pm

CBI summons Partha Chatterjee in connection with SSC case | Sangbad Pratidin

গোবিন্দ রায়: নবম-দশম শ্রেণির সহ-শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Ex Education Minister Partha Chatterjee) সিবিআই দপ্তরে হাজিরার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আজ অর্থাৎ মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নিজাম প্যালেসে হাজিরা দিতে হবে তাঁকে।

এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছেন, কোনওভাবেই সিবিআই (CBI) হাজিরা এড়াতে পারবেন না তৎকালীন শিক্ষামন্ত্রী। অসুস্থতার কারণ দেখিয়ে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভরতিও হতে পারবেন না তিনি। একইসঙ্গে বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ করতে পারবে সিবিআই। পালটা বিচারপতির নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন পার্থর আইনজীবীরা। 

উল্লেখ্য, নবম ও দশম শ্রেণির গণিতের শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে আবদুল গণি আনসারি-সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থীর আনা মামলায় এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহার স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব তলব করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই মামলাকে চ্যালেঞ্জ করা হয় এবং তা ডিভিশন বেঞ্চে যায়। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ হিসাব পেশের নির্দেশ বহাল রাখলেও উল্লেখ করেন, আদালতে মুখ বন্ধ খামে ওই হিসেব পেশ করতে হবে। তবে সিঙ্গল বেঞ্চ এখনই সেই খাম খুলতে পারবে না বলে জানিয়ে দেয় ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, এই দুর্নীতি মামলায় নজিরবিহীন ঘটনার সাক্ষী থেকেছে কলকাতা হাই কোর্ট। ভরা এজলাসে বসে ডিভিশন বেঞ্চের নির্দেশের বিরুদ্ধে ক্ষোভ উগরে বিস্ফোরক অভিযোগ তুললেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে, দেশের প্রধান বিচারপতির হস্তক্ষেপ চেয়ে এই সংক্রান্ত যাবতীয় নথি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে পাঠাতে কলকাতা হাই কোর্টের রেজিষ্টার জেনারেলকে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পাশাপাশি, ওই নথির প্রতিলিপি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকেও দেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি। এবার সেই মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রীকে সিবিআই হাজিরার নির্দেশ দিলেন বিচারপতি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে