BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেন্দ্রের আপত্তি অগ্রাহ্য! পূর্ব ঘোষণা মতোই সেপ্টেম্বরের তিনদিন রাজ্যে পূর্ণ লকডাউন

Published by: Sayani Sen |    Posted: August 31, 2020 4:36 pm|    Updated: August 31, 2020 5:02 pm

An Images

সন্দীপ চক্রবর্তী: কেন্দ্রের অনুমতি ছাড়া আর কোনও রাজ্যেই করা যাবে না সম্পূর্ণ লকডাউন (Lockdown)। আনলক ফোরের গাইডলাইনে সেকথা আগেই জানিয়ে দিয়েছে কেন্দ্র। তবে তা সত্ত্বেও রাজ্যের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর হবে সম্পূর্ণ লকডাউন। কেন্দ্র অনুমতি না দিলেও কী আগামী মাসের ওই তিনদিন জারি থাকবে সম্পূর্ণ লকডাউন? বিভিন্ন মহলে উঠছে সেই প্রশ্ন।

সোমবার রাত পোহালেই শেষ হবে আনলক থ্রি। এবার পরবর্তী পর্যায়ে আনলক ফোরের (Unlock 4) পালা। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের প্রতিটি কনটেনমেন্ট জোনে চলবে লকডাউন। কেন্দ্রের তরফে জানানো হয়েছে প্রয়োজন হলে কনটেনমেন্ট জোনে সম্পূর্ণ লকডাউন করতে পারে কোনও রাজ্য সরকার। তবে গোটা রাজ্যজুড়ে তা করা যাবে না। এদিকে, তার আগেই বাংলার সরকার স্থির করেছিল সেপ্টেম্বরে সাপ্তাহিক পূর্ণাঙ্গ লকডাউনের তালিকা। সেই অনুযায়ী আগামী ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন হওয়ার কথা। তবে কেন্দ্রের তরফে আনলক ফোরের গাইডলাইন প্রকাশের পর অনেকেই ভেবেছিলেন হয়তো আগস্টের পর সেপ্টেম্বরে আর বাংলায় সম্পূর্ণ লকডাউন হবে না। কিন্তু সোমবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি দিয়ে সাফ জানিয়ে দেওয়া হল আগামী মাসে তিনদিন আপাতত সম্পূর্ণ লকডাউন। কেন্দ্র যদি অনুমতি না দেয় সেক্ষেত্রে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নচিহ্ন থাকছেই। কেন্দ্র এবং রাজ্য এই ইস্যু নিয়ে যে আরও একবার সংঘাতে জড়াতে পারে, সে আশঙ্কাও এড়ানো যাচ্ছে না। 

[আরও পড়ুন: লকডাউনে অমিল গাড়ি, মাত্র ৩০ সেকেন্ড দেরিতে পৌঁছনোয় পরীক্ষা দিতে পারলেন না পড়ুয়ারা]

রাজ্যের তরফে বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে,  যেহেতু ৭ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ লকডাউন, তাই তার পরেরদিন থেকে ফের যাত্রী পরিষেবা দেওয়া শুরু করবে কলকাতা মেট্রো (Kolkata Metro)। ২১ সেপ্টেম্বর থেকে খুলবে ওপেন এয়ার থিয়েটারও। এছাড়াও কেন্দ্রের আনলক ফোরের গাইডলাইনে মান্যতা দিয়েই জানানো হয়েছে, আপাতত রাজ্যের সিনেমা হল, বিনোদন পার্ক, সুইমিং পুল বন্ধ থাকবে। স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, কলেজও বন্ধই থাকছে। তবে শুধুমাত্র সম্পূর্ণ লকডাউনের ভবিষ্যৎ নিয়েই বাড়ছে ধোঁয়াশা।   

[আরও পড়ুন: দ্বিতীয়বার করোনার থাবা! কলকাতার একই ওয়ার্ডের ৬ জনের ফের সংক্রমণ বাড়াল উদ্বেগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement