BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলা আবাস যোজনার নাম বদল না করলে এক টাকাও নয়, রাজ্যকে চিঠি কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: June 18, 2022 8:00 pm|    Updated: June 18, 2022 9:26 pm

Centre wants to rename Bengal's 'Bangla awas yojana' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বাংলা আবাস যোজনা’র নাম থেকে ‘বাংলা’ কেটে ‘প্রধানমন্ত্রী’ বসাতে হবে। নাহলে এই প্রকল্পে আর এক টাকাও দেওয়া হবে না রাজ্য সরকারকে। নবান্নকে চিঠি দিয়ে জানাল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক।

কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া হাজার হাজার কোটি টাকা। বিজেপি (BJP) শাসিত রাজ্যগুলি যেখানে সময়মতো কেন্দ্রীয় প্রকল্পের টাকা পাচ্ছে, ঋণ পাচ্ছে, বিশেষ সুবিধা পাচ্ছে, সেখানে বাংলাকে সবক্ষেত্রেই বঞ্চিত করা হচ্ছে। তা সত্ত্বেও রাজ্য সরকার নিজেদের সীমিত পরিসরেই জনকল্যাণমূলক প্রকল্পগুলির কাজ চালিয়ে যাচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বহুবার এই অভিযোগ করেছেন। এমনকী কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিভিন্ন প্রকল্পের টাকা আদায়ের জন্য প্রতিনিধিদলও পাঠিয়েছেন তিনি।

[আরও পড়ুন: গুজরাটে পুনর্নির্মাণ মামুদের ভেঙে দেওয়া মন্দিরের, সেখানেই ধর্মীয় ধ্বজা ওড়ালেন প্রধানমন্ত্রী]

কিন্তু কেন্দ্র সরকার রাজ্যের কোনও বক্তব্যকেই গুরুত্ব দিতে নারাজ। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, আবাস যোজনায় প্রধানমন্ত্রীর নাম যুক্ত না করলে কেন্দ্র এই প্রকল্পে আর টাকা দেবে না। শুধু তাই নয়, কেন্দ্রের নতুন প্রকল্প ‘আবাস প্লাস’ (Awas Plus) বাবদও বাংলাকে কোনও টাকা দেওয়া হবে না বলে জানিয়েছে গিরিরাজ সিংয়ের মন্ত্রক। এমনটাই দাবি সূত্রের। কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, নাম বদলে কেন্দ্রীয় প্রকল্পগুলি রাজ্যে চালানোর যে নিয়ম, তা ভঙ্গ করেছে রাজ্য সরকার। দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, টাকা তো দিচ্ছেই না, এবছরের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার টার্গেটও রাজ্য সরকারকে দেয়নি কেন্দ্র। সূত্রের দাবি, গিরিরাজের দপ্তরের পাঠানো চিঠিতে এটাও বলা হয়েছে যে, যতদিন আবাস যোজনায় বাংলার জায়গায় প্রধানমন্ত্রী যুক্ত না হচ্ছে, ততদিন রাজ্যকে এই প্রকল্পের টার্গেটও দেওয়া হবে না।

[আরও পড়ুন: ‘মমতা দিদি’কে কৃতজ্ঞতা জানিয়েও রাষ্ট্রপতি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ফারুক আবদুল্লা]

যদিও শাসকদলের দাবি, কেন্দ্র সরকারের যে প্রকল্পগুলি রাজ্যে চলে তার খরচের একটা বড় অংশ রাজ্যকেও বহন করতে হয়। তাছাড়া এই প্রকল্পগুলির নাম বদল সাধারণ মানুষের বোঝার সুবিধার্থেই। এ তে নিয়মভঙ্গের কোনও ব্যাপার নেই। বস্তুত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) জনপ্রিয়তায় ভয় পেয়েই রাজ্য সরকারকে সবরকমভাবে প্যাঁচে ফেলার চেষ্টা করছে কেন্দ্র। এমনটাই অভিযোগ তৃণমূলের (TMC)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে