১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পিঁয়াজের পর এবার আগুন মুরগির মাংসেও, মধ্যবিত্তের মাথায় হাত

Published by: Sayani Sen |    Posted: November 29, 2019 9:49 am|    Updated: November 29, 2019 9:49 am

Chicken prices jump upto 40 rupees in past 4 days in Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেঞ্চুরি হাঁকিয়েছে পিঁয়াজ। এবার তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মুরগির মাংস, ডিমের দামও। ঊর্ধ্বমুখী সবজির দামও। সবজি, মাছ কিংবা মাংস কিনতে গিয়েই হাতে ছেঁকা আমবাঙালির। এই পরিস্থিতিতে কী খাবে আর কী খাবেন না, তা ভেবে মাথায় হাত গৃহস্থের। বাজারের ব্যাগ হাতে নিয়ে ভাবনাচিন্তা করেই সময় কাটছে আমজনতার। দাম রুখতে রাজ্য সরকারের তরফে টাস্কফোর্স গঠন করা হয়েছে ঠিকই। তবে চাহিদামতো জোগান না বাড়লে পরিস্থিতির কোনও উন্নতি হবে না বলেই আশা ব্যবসায়ীদের।

সপ্তাহকয়েক ধরেই ক্রমশই চড়ছে পিঁয়াজের দাম। আশি, একশোর গণ্ডি পেরিয়ে ১২০ টাকা দাম হয়ে গিয়েছে পিঁয়াজের। শুধু পিঁয়াজই নয় তার পাশাপাশি বাড়ছে আদা, রসুনের দাম। পিঁয়াজের জোগান প্রায় তলানিতে ঠেকেছে। তাই ক্রমশই বাড়ছে পিঁয়াজের দাম। জোগান না বাড়লে আগামী সপ্তাহদুয়েকের মধ্যে পিঁয়াজের দাম কমা সম্ভব নয় বলেই দাবি ব্যবসায়ীদের। চড়চড়িয়ে বাড়ছে অন্যান্য সবজির দামও। এই পরিস্থিতিতে আবার বাড়ল মাংসের দাম। শুক্রবার গড়িয়াহাট বাজারে মুরগির মাংস প্রতি কেজি ১৯০ টাকা দরে বিকোচ্ছে। সোমবারের তুলনায় প্রায় ৪০ টাকা দাম বেড়েছে মুরগির মাংসের। মাছ বাজারের অবস্থাও প্রায় একইরকম। ক্রমশই বাড়ছে ছোট মাছ থেকে বড় মাছের দামও। ক্রমশই ঊর্ধ্বমুখী মুরগির ডিমের দামও। পাঁচ থেকে বেড়ে প্রতি পিস ছ’টাকা দরে বিক্রি হচ্ছে ডিম। কেউ কেউ মনে করছেন, বড়দিনের আগে সাধারণত ডিম মজুত করে বেকারিগুলি। তাই সেক্ষেত্রে বাজারে জোগানের অভাবেই কিছুটা হলেও দাম বাড়ল ডিমের। এই পরিস্থিতিতে বাজারে গিয়ে মাথায় হাত গৃহস্থের। সবজি থেকে মাছ, মাংস কিনতে গিয়ে নাভিশ্বাস আমজনতার।

[আরও পড়ুন: শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত হাওড়ায় বন্ধ থাকবে ট্রেন চলাচল]

মূল্যবৃদ্ধি রুখতে ইতিমধ্যেই টাস্কফোর্স গঠন হয়েছে। বাজারে বাজারে হানা দিয়ে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। শহরের বাজারগুলিতে হানা দিয়ে কোন দামে সবজি বিক্রি করা হচ্ছে, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকদের দাবি, ক্রেতাদের থেকে সুযোগ বুঝে একটু বেশি দামে সবজি থেকে মাংস বিক্রি করছেন ব্যবসায়ীরা। তাই সাধারণ মানুষের ভোগান্তি রুখতে সবজির দাম এবার থেকে বাজারে লিখে রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে