BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবার আরজি, ফের কেন্দ্রকে চিঠি পাঠাচ্ছে রাজ্য

Published by: Sucheta Sengupta |    Posted: October 13, 2020 5:41 pm|    Updated: October 13, 2020 10:47 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: কলকাতা-লন্ডন (Kolkata-London direct flight) সরাসরি বিমান পরিষেবা চালু করার জন্য ফের কেন্দ্রকে আবেদন জানাচ্ছে রাজ্য। রাজ্যের নতুন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee) অসামরিক বিমান মন্ত্রককে চিঠি পাঠাচ্ছেন বলে খবর। দিল্লি বা মুম্বই ঘুরপথে নয়, দমদম বিমানবন্দর থেকে হিথরো বিমানবন্দর – এই রুটেই পরিষেবা চালু করার আরজি জানানো হচ্ছে।

প্রায় ১১ বছর পর গত ১৭ সেপ্টেম্বর সরাসরি কলকাতা-লন্ডন বিমান পরিবহণ চালু হয় এয়ার ইন্ডিয়ার সৌজন্যে। তবে আশানুরূপ যাত্রী হয়নি দমদম বা হিথরো বিমানবন্দরে। তার জেরে দমদম থেকে সরাসরি না হয়ে দিল্লি ঘুরে লন্ডন পৌঁছেছিল। একাধিক প্রতিকূলতায় প্রথমেই মুখ থুবড়ে পড়েছিল এই পরিষেবা। পরবর্তী সময়ে হিথরো বিমানবন্দরে কলকাতা থেকে যাওয়া বিমান সরাসরি নামার অনুমতি না মেলায় ছেদ পড়েছিল উড়ান যাত্রায়। ঠিক হয়েছিল, কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চলাচল করবে না। যাওয়া-আসা চলবে ভায়া হয়ে। লন্ডন থেকে মুম্বই হয়ে কলকাতায় এসে বিমান পৌঁছবে। দু’ঘণ্টা পর ওই বিমান ফের মুম্বই হয় লন্ডন যাবে। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানায় যে কলকাতা থেকে বেশি যাত্রী না হওয়ায় মুম্বই ও কলকাতার যাত্রীদের একত্রিত করে লন্ডন যাওয়ার ব্যবস্থা হয়েছে।

[আরও পড়ুন: পুজোয় তিলোত্তমাকে মুখ্যমন্ত্রীর উপহার দোতলা বাস, জেনে নিন কোন রুটে মিলবে পরিষেবা

এবার সেই ঘুরপথে যাওয়া বন্ধ করে সরাসরি কলকাতা থেকে লন্ডনের উড়ান চালু করার জন্য ফের অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রককে চিঠি পাঠাতে চলেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এর আগে সদ্যপ্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহাও এই একই আবেদন জানিয়ে কেন্দ্রকে চিঠি লিখেছিলেন। আলাপন বন্দ্যোপাধ্যায়ও তাঁর পথেই হাঁটলেন। রাজ্যের বক্তব্য, কলকাতা থেকে লন্ডন যাওয়ার যাত্রী সংখ্যা যথেষ্ট। তাই ঘুরপথে না গিয়ে সরাসরি উড়ান গেলে তাঁদের সুবিধাই হবে। কেন্দ্র যেন বিষয়টি বিবেচনা করে সরাসরি উড়ানের ব্যবস্থা করে। এও জানানো হয়েছে যে সবরকম সুবিধা দিতে রাজি রাজ্য। এমনকী লন্ডন থেকে যাত্রীরা দমদম বিমানবন্দরে নামার পর তাঁদের কোভিড এবং অন্যান্য স্বাস্থ্যপরীক্ষার দায়িত্ব নেওয়া হবে সরকারি তরফে। তবে এই আবেদন মেনে পুজোর আগে কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা চালু হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা থাকছেই।

[আরও পড়ুন: রাজ্যের বেসরকারি স্কুলগুলিতে মকুব ২০% ফি, অভিভাবকদের স্বস্তি দিয়ে রায় হাই কোর্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement