BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শিশুর মুখে ‘আজাদি’ স্লোগান, পার্ক সার্কাসে নতুন মাত্রা পেল CAA-NRC বিরোধী প্রতিবাদ

Published by: Subhamay Mandal |    Posted: January 9, 2020 5:32 pm|    Updated: January 9, 2020 5:32 pm

Child shouts Azadi slogan at Park Circus anti-CAA rally

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘এ কলকাতার মাঝে আছে আরেকটা কলকাতা…’। কবির ভাষাকে স্মরণ করেই বলতে হয়, এ কলকাতার মধ্যেই আছে আরেকটা শাহিনবাগ। কেন? কারণ, যখন CAA-NRC বিরোধী বিক্ষোভে উত্তাল গোটা দেশ, তখন প্রতিবাদের নতুন পন্থা দেখিয়েছে দিল্লির শাহিনবাগ। সেই শাহিনবাগের মতোই কলকাতার পার্ক সার্কাস ময়দানে মঙ্গলবার রাত থেকে অবস্থান বিক্ষোভে বসেছেন ২০০ মহিলা। কেউ আট তো কেউ আশি, সবাই রয়েছেন সেই অবস্থানে। উদ্দেশ্য একটাই, CAA-NRC মানছি না, মানব না। এবার সেই জমায়েত থেকে উঠে এল খুদের প্রতিবাদ। শিশুর ‘আজাদি’ স্লোগানে মুখরিত হল পার্ক সার্কাস ময়দান। নতুন ভাষা পেল প্রতিবাদ।

বিপ্লব কোনও বয়স মানে না। যেখানে CAA এবং NRC’র বিরুদ্ধে গত ১৪ ডিসেম্বর থেকে শাহিনবাগের শাহিন স্কোয়‌্যারের একটি বাস স্ট‌্যান্ডে প্রতিবাদে বসেছেন স্থানীয় মহিলারা। অবরুদ্ধ করে রাখা হয়েছে পথ। কনকনে ঠান্ডাকে বুড়ো আঙুল দেখিয়ে হাজির আট থেকে আশি। নেই কোনও শীর্ষ নেতৃত্ব। কং হোক কিংবা আপ, কাউকেই এযাবৎকাল দেখা যায়নি সেই প্রতিবাদী জমায়েতের পুরোভাগে। তবুও মহিলাদের সেই আন্দোলনের মুখ শাহিনবাগের ‘দাদিরা’। দিল্লির এই হাড় কাঁপানো ঠান্ডাকে উপেক্ষা করে সেখানে হাজির প্রবীণারা। বয়স কারও সত্তরোর্দ্ধ, তো কেউ বা আবার আশির কোঠায়। সেই কায়দায় পার্ক সার্কাস ময়দানে জমায়েত মহিলা-শিশুদের। মঙ্গলবার রাতে প্রতিবাদীর সংখ্যা ছিল ১২ জন। বৃহস্পতিবার পর্যন্ত তা বেড়েছে ২০০-এ। সেখানেই এক শিশুর আজাদি স্লোগান নজর কেড়েছে নেটিজেনদের।

সম্প্রতি মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ার সামনে ‘আজাদি’ স্লোগানে নাচতে দেখা যায় এক বৃদ্ধকে। সোশ্যাল মিডিয়ার দৌলতে যা ভাইরাল হয়ে গিয়েছে। অশক্ত শরীরেও শিরদাঁড়া সোজা রেখে প্রতিবাদে অংশ নেওয়ায় নেটিজেনরা কুর্নিশ জানাচ্ছেন নাম না জানা সেই বৃদ্ধকে। এবার সেই প্রতিবাদের মুখ হিসাবে নেটদুনিয়ায় প্রশংসা কুড়োচ্ছে পার্ক সার্কাসের শিশুর ‘আজাদি’ স্লোগান।

[আরও পড়ুন: ‘আজাদি’ স্লোগানের তালে নাচ বৃ্দ্ধের, প্রবীণ প্রতিবাদীকে কুর্নিশ নেটিজেনদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে