BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শহরে ফিরলেন সপ্তশৃঙ্গজয়ী সত্যরূপ সিদ্ধান্ত, বিমানবন্দরে হাজির পর্বতারোহীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 22, 2018 4:48 am|    Updated: January 22, 2018 6:14 am

Climber Satyarup Siddhanta returns to Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  দীর্ঘ ও সফল পর্বতারোহন অভিযান শেষে ঘরের ছেলে ঘরে ফিরল। শহরে পা রাখলেন সপ্তম শৃঙ্গজয়ী সত্যরূপ সিদ্ধান্ত। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন পর্বতারোহীরা। নিজের শহরে ফিরতে পেরে দৃশ্যতই খুশি সত্যরূপ। সাফল্যের তৃপ্তির ঝরে পড়ছিল চোখে, মুখে।

[শিখরে বাংলা, প্রথম বাঙালি হিসাবে সাতটি শৃঙ্গ জয় সত্যরূপ সিদ্ধান্তর]

ঘরকুনো, ভিতু দুর্নাম ঘুচিয়েছে বাঙালির। এভারেস্টে পা রেখেছেন বসন্ত সিংহরায়, উজ্জ্বল বিশ্বাসরা। পিছিয়ে নেই মেয়েরাও। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন ছন্দা গায়েন ও টুসি দাস। কিন্তু, তা বলে পৃথিবীর সাতটি মহাদেশের সর্বোচ্চ শিখর জয়! পর্বতারোহীরা যাকে বলেন ‘সেভেন সামিট’। সে গৌরবও আর অধরা রইল না বাঙালির। সৌজন্যে কলকাতার ছেলে সত্যরূপ সিদ্ধান্ত। সপ্ত শৃঙ্গ জয়ের লক্ষ্যে ৩০ নভেম্বর কলকাতা থেকে রওনা দেন তিনি। ৭ ডিসেম্বর চিলি থেকে শুরু হল মূল অভিযান। ১৬ ডিসেম্বরে আসে সাফল্য। ওই দিন ভোরে অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফের চুড়োয় ওঠেন সত্যরূপ। তৈরি হয় এক অন্যন্য নজির। সপ্তম শৃঙ্গ জয়ের স্বপ্ন ছুঁয়ে ফেলেন কলকাতার ছেলে। তাঁর হাত ধরেই আক্ষরিক অর্থেই সপ্তম শৃঙ্গ জয় করে ফেলে বাঙালিও। তবে থেমে থাকেননি সত্যরূপ। একের এক সফল অভিযান চলতেই থাকে।

satya_web

ডিসেম্বরেই প্রথম অসামরিক ভারতীয় হিসেবে দক্ষিণ মেরু স্পর্শ করেন তিনি। অভিযান শেষ করতে সময় লেগেছিল ৬ দিন। পর্বতের পর এবার আগ্নেয়গিরি। সেখানেও জয়ধ্বজা উড়িয়েছেন এই বাঙালি পর্বতারোহী। চলতি মাসেই পৌঁছে যান পৃথিবীর সবচেয়ে জীবন্ত আগ্নেয়গিরিতে। দক্ষিণ আমেরিকার চিলি-আর্জেন্তিনা সীমান্ত ঘেঁষা এই আগ্নেগিরিটির উচ্চতা ২২,৫১৫ ফুট। এই অভিযান পর্বতারোহীদের কাছে রীতিমতো চ্যালেঞ্জের। পদে পদে বিপদের আশঙ্কা।

[আরও এক সাফল্যের শৃঙ্গে, বিশ্বের সর্বোচ্চ আগ্নেয়গিরির শিখরে সত্যরূপ]

২ মাসের দীর্ঘ পর্বতাভিযান। যাবতীয় বিপদ পেরিয়ে একের এক শৃঙ্গ হয়। সত্যরূপ সিদ্ধান্তকে নিয়ে বাঙালির গর্বের শেষ নেই। তাঁর ঘরে ফেরার অপেক্ষায় ছিলেন এ রাজ্যের পর্বতারোহীরা, সত্যরূপের সতীর্থরা। অবশেষে ঘরে ফিরলেন অকুতোভয় এই বঙ্গসন্তান। কলকাতা বিমানবন্দরে সত্যরূপকে বরণ করতে হাজির ছিলেন পর্বতারোহীরা। বহু দিন পর ফের নিজের শহরে ফিরতে পেরে দৃশ্যতই খুশি সত্যরূপও। নিরাপদে ছেলে ফিরে আসায় স্বস্তিতে পরিবার।

[ফের সাফল্য, দক্ষিণ মেরু স্পর্শ করে নজির গড়লেন সত্যরূপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে