BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Durga Puja 2022: পয়লা সেপ্টেম্বর শহরে মহামিছিল, ৮ অক্টোবর কার্নিভ্যাল, পুজোয় ১১ দিন ছুটি ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Tiyasha Sarkar |    Posted: August 22, 2022 5:29 pm|    Updated: August 22, 2022 7:18 pm

CM Mamata Banerjee announces big announcement for Durga Puja 2022

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর বাদ্যি কার্যত বেজেই গেল। সোমবার নেতাজি ইন্ডোরের মিটিং থেকে চলতি বছরের দু্র্গাপুজোর সূচি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ১ সেপ্টেম্বর মহামিছিলের মধ্যে দিয়েই শুরু হয়ে হবে পুজোর প্রস্তুতি। আর মহালয়ার আগের দিন থেকে শুরু পুজো। ৮ সেপ্টেম্বর হবে কলকাতার পুজো কার্নিভ্যাল।

বিশ্ব দরবারে অন্যতম সেরা উৎসবের স্বীকৃতি আদায় করে নিয়েছে বাংলার দুর্গাপুজো (Durga Puja 2022)। ঢুকে পড়েছে ইউনেস্কোর আবহমান ঐতিহ্যের তালিকায়। সেই কারণে ইউনেস্কোকে ধন্যবাদ জানাতে ১ সেপ্টেম্বর মহামিছিলের কথা আগেই ঘোষণা করা হয়েছিল। সোমবার নেতাজি ইন্ডোর থেকে মুখ্যমন্ত্রী জানালেন ওইদিনের সূচি। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বেলা ২ টোয় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে মিছিল শুরু হবে। সেখান থেকে রানি রাসমনি রোড ধরে মিছিল পৌঁছবে ধর্মতলায়। সেখানে মঞ্চে মাটির দুর্গামূর্তি দিয়ে সংবর্ধনা জানানো হবে ইউনেস্কোকে। মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) এদিন বলেন, “যে যেভাবে পারবেন সেলিব্রেট করবেন। মিছিলে কেউ চাইলে শঙ্খ বাজাবেন, কেউ গান গাইবেন। কেউ উলু দেবেন।” তবে প্রত্যেককে পড়তে হবে ঝলমলে রঙিন পোশাক। সাদা বা কালো পড়া যাবে না, তা বলে দিয়েছেন তিনি।

ছবি: পিন্টু প্রধান।

[আরও পড়ুন: অনুব্রতহীন বীরভূমে কোন পথে চলবে তৃণমূল? কৌশল ঠিক করতে বৈঠকে বসবেন অভিষেক]

১ সেপ্টেম্বরের মিছিলে যে মানুষের ঢল নামবে, তা বলাই বাহুল্য। কিছুক্ষণের জন্য ব্যস্ত রাস্তাগুলি কার্যত অবরুদ্ধ হয়ে পড়বে। তাই সমস্যা আশঙ্কা করে ওই দিন বেলা ১ টায় স্কুলছুটির পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, গোটা রাজ্য থেকে ১০ হাজার পড়ুয়াকে ১ সেপ্টেম্বরের মিছিলে শামিল করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “পড়ুয়ারাই আমাদের ভবিষ্যৎ। আমরা চাই ওরা এই দিনের সাক্ষী থাকুক।” পুজোয় মোট ১১ দিন ছুটিও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ছুটি। খুলবে ১১ সেপ্টেম্বর। কালীপুজোয় মিলবে ২ দিন ছুটি। 

এদিনের বৈঠক থেকেই বিসর্জনের দিনক্ষণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ৫, ৬ ও ৭ অক্টোবর জেলার পুজোগুলির বিসর্জন। ৮ অক্টোবর কলকাতায় পুজো কার্নিভ্যাল। করোনার কারণে ২০২০ সালে কার্নিভ্যাল হয়নি। গতবছর ছিমছামভাবে কার্নিভ্যালের আয়োজন হয়েছিল। তবে এবার যে ফের পুরনো ছন্দে ফিরবে পুজো, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: অনুব্রতর জামাইবাবু-ভাগ্নে চালকলের মালিক! তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে