BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানুয়ারিতে রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’, হাওড়ার প্রশাসনিক সভা থেকে দিনক্ষণ ঘোষণা মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: November 18, 2021 2:13 pm|    Updated: November 18, 2021 2:18 pm

CM Mamata Banerjee announces dates of 'Duare Sarkar' camps in January | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা: ব্যাপক সাফল্য রাজ্য সরকারি প্রকল্প ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) প্রকল্পের। চলতি বছর বেশ কয়েক দফায় এই প্রকল্পের কাজকর্ম হওয়ার পর আগামী বছরের শুরুতেই ফের এই প্রকল্প চালু হবে। বৃহস্পতিবার হাওড়ার প্রশাসনিক বৈঠক থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিনক্ষণও স্থির হয়ে গিয়েছে। ২ থেকে ১০ জানুয়ারি এবং ২০ থেকে ৩১ জানুয়ারি – ২০২১ সালের প্রথম মাসে এই দু’দফায় রাজ্যের ক্যাম্প করে চলবে ‘দুয়ারে সরকার’।

করোনা কালে সকলের কাছে নাগরিক পরিষেবা পৌঁছে দিতে ‘দুয়ারে সরকার’ প্রকল্প চালু করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্প ব্যাপক সাফল্যের মুখ দেখেছে। কোনওরকম জটিলতা ছাড়া, অত্যন্ত কম সময়ের মধ্যে বিভিন্ন ক্যাম্প থেকে প্রয়োজনীয় সরকারি পরিষেবা পেয়েছেন সাধারণ নাগরিকরা। এমনকী বহুদিন ধরে আটকে থাকা সার্টিফিকেটও পেয়ে গিয়েছেন তাঁরা। এই ‘দুয়ারে সরকার’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৮০ শতাংশ কাজই শেষ হয়ে গিয়েছে। বাকিটুকুও করে দিতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

[আরও পড়ুন: ‘এটা তৃণমূলের সংস্কৃতি নয়’, পুরসভার বিরুদ্ধে ধরনায় বসা বিধায়ককে ধমক মমতার]

আর সেই লক্ষ্যপূরণেই নতুন বছরের শুরুতে এই প্রকল্পের কাজ নিয়ে আসছে রাজ্য সরকার। দু দফায় হবে শিবির। ২ থেকে ১০ জানুয়ারি এবং ২০ থেকে ৩১ জানুয়ারি হবে ‘দুয়ারে সরকার’-এর ক্যাম্প। বৃহস্পতিবার হাওড়ায় (Howrah) প্রশাসনিক বৈঠক থেকে সমস্ত সরকারি আধিকারিকদের সামনেই এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সবাইকে প্রস্তুতি নেওয়ার বার্তা দিয়েছেন। পাশাপাশি তাঁর পরামর্শ, রাজ্য সরকারের ছোটখাটো প্রকল্পগুলিকে জনপ্রিয় প্রকল্পের সঙ্গে মিশিয়ে দেওয়া হোক। তাঁর কথায়, ”বিভিন্ন ছোটখাটো সরকারি প্রকল্পের জন্য টাকা বরাদ্দ হলেও খরচ করা যাচ্ছে না। তাই তুলনায় কম গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি বড় প্রকল্পগুলির সঙ্গে মিশিয়ে দেওয়া হোক। তাতে টাকাও খরচ হবে, কাজও হবে।”

[আরও পড়ুন: নভেম্বরের শেষেই যাত্রা শুরু মমতার মস্তিষ্কপ্রসূত ‘বাংলার ডেয়ারি’র]

স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Students’ Credit Card) নিয়েও নতুন ভাবনা রয়েছে মুখ্যমন্ত্রীর। আগামী ২০ নভেম্বর ‘স্টুডেন্টস মেলা’ হবে। ওইদিন প্রায় ১০ হাজার পড়ুয়াকে ঋণদান করা হবে সরকারের তরফে। হিসেব বলছে, ঋণ বাবদ ওইদিন ১৫০ থেকে ২০০ কোটি টাকা দেওয়া হবে তাঁদের। প্রতি ২০ দিন অন্তর এ ধরনের মেলা করা যায় কি না, আধিকারিকদের তাও ভাবতে বলেন মুখ্যমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে