১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৬০% নম্বরেই এবার মিলবে বিবেকানন্দ স্কলারশিপ, কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: September 2, 2021 4:17 pm|    Updated: September 2, 2021 6:41 pm

CM Mamata Banerjee announces Vivekananda scholarship for students if anyone gets 60 % | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, মাদ্রাসা, হাই মাদ্রাসা, আলিম, ফাজিল – হলে বসে কোনও পরীক্ষাই হয়নি। আগের বিভিন্ন সময়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ছাত্রছাত্রীদের চূড়ান্ত মার্কশিট তৈরি করেছে বোর্ড। প্রতিটি পরীক্ষাতেই এবার পাশের হার ১০০ শতাংশ। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ স্কোরও ৯৯ শতাংশের বেশি। ৯০ শতাংশের উপরে নম্বর পেয়েছে অনেক পড়ুয়াই। রাজ্য সরকারের তরফে সেসব কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠান ছিল বৃহস্পতিবার। তবে করোনা পরিস্থিতিতে গত বছরের মতো এ বছরও সেই অনুষ্ঠান হল ভারচুয়ালি। নবান্ন থেকে ভারচুয়ালি ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সংবর্ধনা অনুষ্ঠানে ১৭০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তাদের প্রত্যেককে ল্যাপটপ উপহার দিলেন মুখ্যমন্ত্রী।

কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে ছাত্রছাত্রীরা

তবে এদিনের সংবর্ধনা অনুষ্ঠানে পড়ুয়াদের জন্য আরও গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।  জানালেন, এখন থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই বিবেকানন্দ স্কলারশিপ (Scholarship) পাবে পড়ুয়ারা। আগে এই বৃত্তি পেতে হলে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর পেতে হতো। তবে রাজ্য়ে উচ্চশিক্ষার বিস্তারে এই নিয়ম আরও শিথিল করে দিলেন মুখ্যমন্ত্রী। আর তাঁর এই ঘোষণায় উচ্ছ্বসিত ছাত্রছাত্রীরা। এবার থেকে বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে পড়াশোনা চালিয়ে যাওয়া আরও সহজ হল। 

[আরও পড়ুন: ভুয়ো অর্থলগ্নি সংস্থা মামলা: দায়িত্ব নিয়েই হাই কোর্টের তলবের মুখে রাজ্য পুলিশের DG মনোজ মালব্য]

উত্তরবঙ্গ থেকে শুরু করে প্রতিটি জেলার জেলাশাসকের দপ্তরে উপস্থিত ছাত্রছাত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে দেখা করেন মুখ্যমন্ত্রী। সকলকে আগামী দিনে আরও বড় হয়ে ওঠার শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ”নতুন ভোর আসুক তোমাদের জীবনে।” কৃতীদের ভাল মানুষ হওয়ার পাশাপাশি প্রতিবাদী হয়ে ওঠার  কথাও বলেন তিনি। 

[আরও পড়ুন: অসুস্থ হয়ে এসএসকেএমে ভরতি মুকুল রায়, শুভ্রাংশুকে ফোন করে খবর নিলেন মুখ্যমন্ত্রী]

রাজ্য সরকারের তরফে এবার পড়ুয়াদের সুবিধার জন্য ‘কেরিয়ার গাইড’ সংক্রান্ত একটি পোর্টাল প্রকাশ করা হয়েছে। এটাই প্রথম উদ্যোগ। এদিন সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী তার উদ্বোধন করে দেন।ছাত্রছাত্রীদের উদ্দেশে বলেন, ”ল্যাপটপ বা কম্পিউটারে এই পোর্টাল দেখে নাও তোমরা। তাতে পড়াশোনা সংক্রান্ত সব তথ্য থাকবে। তোমাদের সুবিধা হবে।” তাঁর আরও পরামর্শ, রাজ্যের বিভিন্ন স্তরে পড়ুয়াদের শিক্ষার বিস্তারে অনেক প্রকল্প রয়েছে। সেসব ঠিকমতো ব্যবহার করে উচ্চশিক্ষা লাভ করুক ছাত্রছাত্রীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে