BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’বছর পর ফের চালু ‘কৃষকরত্ন’, ৩৪২ জন চাষিকে সম্মানিত করবেন মুখ্যমন্ত্রী

Published by: Sulaya Singha |    Posted: May 9, 2022 6:45 pm|    Updated: May 9, 2022 7:53 pm

CM Mamata Banerjee gives Krishak Ratna awards to 342 farmers | Sangbad Pratidin

গৌতম ব্রহ্ম: দু’বছর বন্ধ থাকার পর ফের রাজ্যের চাষিদের জন্য ‘কৃষকরত্ন’ সম্মান চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্লক ভিত্তিক একজন করে মোট ৩৪২ জন কৃষককে পুরস্কৃত করা হবে। পুরস্কার হিসাবে ১০ হাজার টাকার চেক এবং একটি করে সার্টিফিকেট দেওয়া হবে কৃষকদের।

আগামী ১৭ মে পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই কৃষকদের এই সম্মান তুলে দেওয়া হবে বলে নবান্ন সূত্রের খবর। করোনা অতিমারীর কারণে গত দু’বছর বন্ধ ছিল এই পুরস্কার। তবে এখন রাজ্য তথা গোটা দেশেই নিয়ন্ত্রণে কোভিড-১৯ (COVID-19)। সেই কারণেই এবার ‘কৃষকরত্ন’ দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

[আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ১০ বছর ধরে ধর্ষণ! কাঠগড়ায় সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক]

প্রসঙ্গত, ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতার পরিমাণ বাড়িয়েছেন। এক একরের বেশি জমির মালিকরা এতদিন কৃষকবন্ধু প্রকল্পে ৫ হাজার টাকা করে পেতেন। তৃতীয়বার ক্ষমতায় আসার পর সেই ভাতা দ্বিগুণ করা হয়েছে। অর্থাৎ বাংলার কৃষকরা আগামী দিনে রাজ্য সরকারের এই প্রকল্প থেকে ১০ হাজার টাকা করে পাবেন। এছাড়াও যে কৃষকদের এক একরের কম জমি রয়েছে, তাঁরা এবার থেকে মাথাপিছু ৪ হাজার টাকা পাবেন।

এদিকে এদিন রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তীতে রবীন্দ্র সদনের অনুষ্ঠানে বিশেষ বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) জানান, এবারই প্রবর্তিত এই বিশেষ পুরস্কার দেওয়া হবে তিন বছর অন্তর। এই পুরস্কার পাবেন তাঁরা, যাঁরা সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার পাশাপাশি নিরলস ভাবে সাহিত্য সাধনা করে চলেছেন। প্রথম বছর মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতা বিতান’ কাব্যগ্রন্থকে স্মরণে রেখে এই পুরস্কার দেওয়া হল তাঁকেই। এদিন মুখ্যমন্ত্রীর হয়ে এই পুরস্কার গ্রহণ করেন শিক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগ, বাবুল সুপ্রিয়র প্রাক্তন আপ্ত সহায়কের বিরুদ্ধে FIR করল CBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে