Advertisement
Advertisement
CM Mamata Banerjee

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনাস্থল ঘুরে বাকরুদ্ধ মুখ্যমন্ত্রী, কবিতায় তুলে ধরলেন যন্ত্রণা

পড়েছেন মুখ্যমন্ত্রীর কবিতাটি?

CM Mamata Banerjee pens poem on Coromandel train accident | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:June 9, 2023 1:44 pm
  • Updated:June 9, 2023 2:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে কোনও বিষয়ে অনুভূতি প্রকাশের জন্য বরাবর তিনি কলম তুলে নিয়েছেন। শব্দ, ছন্দের মেলবন্ধনে জন্ম নিয়েছে একের পর এক কবিতা। এবার ওড়িশা ট্রেন দুর্ঘটনার (Odisha Train Accident) মতো সাম্প্রতিককালে ভয়াবহ ঘটনা নিয়েও কলম ধরলেন তিনি। নিজের ‘আঁখো দেখা’ অভিজ্ঞতা থেকে আবেগ আর চেপে রাখতে পারেননি। লিখে ফেললেন দীর্ঘ কবিতা – ট্রেন ‘দুর্ঘটনা’। আর সেই কবিতা নিজের ফেসবুকে পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

Advertisement

গত শুক্রবার সন্ধেয় বালেশ্বরের (Baleswar) কাছে তিন-তিনটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ২৮৮। বাংলার শতাধিক যাত্রীর মৃত্যু হয়েছে। দুর্ঘটনার খবর পেয়ে পরদিনই সেখানে ছুটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিন দুই বাদে তিনি আবারও কটকের (Cuttack) হাসপাতালে যান আহতদের দেখতে। সেখান থেকে ফেরার পর বৃহস্পতিবার, দুর্ঘটনার একসপ্তাহের মাথায় মুখ্যমন্ত্রী তুলে নিলেন কাগজ-কলম। হৃদয়বিদারক যন্ত্রণা প্রকাশ করতে লিখলেন কবিতা (Poem)।

Advertisement

[আরও পডুন: ‘যিনি আপনাকে মন্ত্রী বানিয়েছেন…’, রাহুলের মন্তব্য নিয়ে প্রশ্ন তোলায় জয়শংকরকে তোপ কংগ্রেসের]

কবিতা বলে কোনও ভাষার মারপ্যাঁচ, কঠিন শব্দ কিংবা ব্যজস্তূতি নয়। বরং অত্যন্ত সহজ-সরল ভাষায় ‘ট্রেন দুর্ঘটনা’ নামে কবিতাটি লিখেছেন। একেবারে মানুষের মুখের কথায় তুলে ধরেছেন গোটা চিত্র, সমস্ত আবেগ। কবিতার অধিকাংশেই দুর্ঘটনাস্থলের নিদারুণ বর্ণনা।  লিখেছেন, ”এক অজানা দীর্ঘশ্বাস/ ব্যথা বেদনায় শোকাতুর নাভিশ্বাস।/ এখনও ভাসছে ঘ্রাণে দুর্গন্ধ/ লাশকাটা ঘরে ওরা ঘুমোচ্ছে/ একেবারে শেষঘুম।”

[আরও পডুন: মনোনয়নের সময়সীমা যথেষ্ট নয়, পঞ্চায়েত ভোট নিয়ে বিরোধীদের মামলায় পর্যবেক্ষণ হাই কোর্টের]

আর তারপরে সবশেষে এই দুর্ঘটনা যে নিছকই দুর্ঘটনা হয়ে রইল না, তার করাল গ্রাসে যে কতজনের কত কী শেষ হয়ে গেল, সেই সারসত্যটি তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কলমে উঠে এসেছে, ”মুহূর্তে উধাও জীবন্ত শরীর।/কাঁদবার জন্য পড়ে রইলো/ স্বজন-হারানো আকাশ-বাতাস, সমুদ্র-পাহাড়ে পরিবার – /আমরা একটু ভাবলাম কি?”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ