১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘গরু-কয়লা পাচারের উৎস বন্ধ করতে কেন্দ্র কাজ করছে না’, গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী

Published by: Sucheta Sengupta |    Posted: April 4, 2022 3:45 pm|    Updated: April 4, 2022 4:39 pm

CM Mamata Banerjee slams Centre on coal, cattle smuggling issues

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়লা-গরু পাচার কাণ্ডে জড়িত সন্দেহে বারবার তৃণমূল নেতাদের দিকে ধেয়ে এসেছে তির। সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) ইতিমধ্যেই বেশ কয়েকবার দিল্লিতে ইডি, সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে। এসব নিয়ে এবার কার্যত গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবার নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রের উপরই সমস্ত দায় চাপালেন তিনি। মুখ্যমন্ত্রীর স্পষ্ট অভিযোগ, ”কয়লা, গরু পাচারের উৎস অন্যত্র। কয়লা (Coal) খনিগুলো পাহারা দেয় সিআইএসএফ। সীমান্ত দিয়ে গরু (Cattle)পাচারের বিষয়টি বিএসএফের দেখার কথা। এগুলো কিছুই আমাদের হাতে নেই। রাজ্যের কী করার আছে? আর এসব পাচারের উৎস অন্যত্র। কেন্দ্র সেই উৎস বন্ধে কোনও কাজ করছে না।”

একাধিক তৃণমূল (TMC) নেতার বিরুদ্ধে কয়লা, গরু পাচারের অভিযোগে তদন্তে নেমেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য বারবার ডেকে পাঠানো হয়েছে। দিল্লির ইডি (ED) দপ্তরে হাজিরা দিয়ে টানা দীর্ঘ সময়ে প্রশ্নোত্তর পর্ব মিটিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় দুই পাচার কাণ্ডের দায়ই চাপিয়েছিলেন কেন্দ্রের উপর। তাঁর বক্তব্য ছিল, কয়লাখনি এবং গরুর দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর। তা স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে। তাহলে এসব ক্ষেত্রে পাচার হলে দায় কার? সেই প্রশ্ন তুলে দিয়েছিলেন।

[আরও পড়ুন: মাধ্যমিকেও পুষ্পা রাজ! ‘আপুন লিখেগা নেহি,’ উত্তরপত্রে লিখল পরীক্ষার্থী, হতভম্ব শিক্ষক]

এবার অভিষেকের সেই অভিযোগের প্রতিধ্বনি শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়। নবান্ন থেকে তিনিও একই বক্তব্য পেশ করলেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ”উত্তরপ্রদেশ, রাজস্থান, অসম থেকে গরু ও কয়লা পাচার হচ্ছে বাংলাদেশে। কিন্তু এই সবকিছুর উৎস তো অন্য জায়গায়। কেন কেন্দ্র পাচারের উৎস বন্ধ করতে সক্রিয় নয়?” তাঁর আরও বক্তব্য, ”লকডাউনের সময় থেকেই বর্ডার এলাকায় ট্রাক চলাচল নিয়ে সতর্ক করা হয়েছিল। কিন্তু তা হয়নি।” মুখ্যমন্ত্রীর অভিযোগ, ইডি-সিবিআইকে কাজে লাগিয়ে স্রেফ বাংলার বিরুদ্ধে চক্রান্ত করে চলেছে কেন্দ্র। বারবার যে কোনও ইস্যুতে কেন্দ্র বিরোধী সুর চড়ালেও কয়লা-গরু পাচার নিয়ে এবার গর্জে উঠলেন মুখ্যমন্ত্রী।  

[আরও পড়ুন: মা ও সৎ বাবার হাতে খুন মেয়ে! বারাসতে ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে