৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

আলোচনা ছাড়াই কেন শিক্ষাক্ষেত্রে নয়া নির্দেশিকা কেন্দ্রের? প্রশ্ন তুলে মোদিকে চিঠি মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: February 25, 2021 7:07 pm|    Updated: February 25, 2021 7:07 pm

An Images

মলয় কুণ্ডু: ফের কেন্দ্রীয় গাইডলাইন নিয়ে আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদি (PM Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ একাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভারচুয়াল আলোচনাচক্র নিয়ে সম্প্রতিই একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে শিক্ষামন্ত্রকের তরফে। তা নিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্য, রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি নিজেরাই এই ব্যাপারে স্বয়ংসম্পূর্ণ। তাই রাজ্যের সঙ্গে আলোচনা না করে কেন গাইডলাইন প্রকাশ করা হল, চিঠি লিখে তা জানতে চেয়েছেন মুখ্যমন্ত্রী।

বুধবারই দেশে দ্বিতীয় দফায় করোনা ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী।তাতে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে ভোটকর্মীদের করোনা ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। সেই নির্দেশ মিনে টিকাকরণ প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে রাজ্যে। কিন্তু ভোট দিতে যাওয়া ভোটারদের কী হবে? চিঠিতে সেই প্রশ্ন তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, টিকা না দিয়ে ভোটারদের ভোটকেন্দ্রে পাঠানো উচিৎ হবে না। সেকথা ভোটের আগে সকলকে বিনামূল্যে টিকা দিতে চাইছে রাজ্য। তাই উৎপাদক সংস্থার কাছ থেকে সরাসরি টিকা কিনতে চায় রাজ্য সরকার।

[আরও পড়ুন: জ্বালানির বিরুদ্ধে জারি প্রতিবাদ, ইলেকট্রিক স্কুটারে চালকের আসনে স্বয়ং মুখ্যমন্ত্রীই!]

এই চিঠির এখনও কোনও উত্তর মেলেনি প্রধানমন্ত্রীর তরফে। পরেরদিন অর্থাৎ বৃহস্পতিবার ফের শিক্ষা ইস্যুতে দ্বিতীয় চিঠি পাঠালেন মমতা। চিঠিতে তিনি লিখেছেন, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বহুদিন আগে থেকেই বিদেশি প্রতিষ্ঠানগুলির সঙ্গে সমন্বয় করে ভারচুয়াল সেমিনার, আলোচনাচক্র করে আসছে। তার জন্য পৃথক কোনও কেন্দ্রীয় গাইডলাইনের প্রয়োজন নেই। তাঁর আরও আপত্তি, রাজ্যের সঙ্গে আলোচনা না করে, পরামর্শ না নিয়ে কেন এই গাইডলাইন? এই প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: ‘আমাকে অন্য চোখে দেখছিল, শারীরিক হেনস্তা করেছে’, রাকেশের বিরুদ্ধে বিস্ফোরক পামেলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement