১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কম সময়েই অভাবনীয় সাফল্য ‘দুয়ারে সরকারে’র, উন্নয়নে বরাদ্দ বৃদ্ধি মুখ্যমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: December 21, 2020 4:43 pm|    Updated: December 21, 2020 5:04 pm

CM Mamata Bannerjee announces more 8 thousand Cr for development projects after Duare sarkar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুয়ারে সরকারের সাফল্য অভিভূত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM Mamata Bannerjee) । সেই সাফল্য দেখেই এবার বিভিন্ন জনকল্যাণ প্রকল্প খাতে বরাদ্দ বাড়াল রাজ্য সরকার। একধাক্কায় বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প খাতে ৮ হাজার কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

পাশাপাশি, দুয়ারে সরকারে প্রকল্পে কর্মরত সরকারি কর্মীদের জন্য টিফিন ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইনসেনটিভ বাড়ছে প্রাণীবন্ধু ও প্রাণী মিত্রদের।  দাবি মেনে নেওয়া হয়েছে ভিআরপিদেরও। সবমিলিয়ে নির্বাচনের আগে ফের একবার কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন : ‘অমিতজি, আপনার মুখে এত মিথ্যে কথা মানায় না’, রাজ্যের খতিয়ান নিয়ে জবাব মমতার]

সোমবার নবান্ন সভাঘরে সাংবাদিক বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে একাধিক ঘোষণা করেন তিনি। জানান, দুয়ারে সরকার কর্মসূচিতে ইতিমধ্যে ১২ কোটির বেশি মানুষ উপকৃত হয়েছেন। এটা শুধু দেশের নয়, গোটা বিশ্বের কাছে মডেল হওয়া উচিত। এই কর্মসূচির সাফল্য দেখে জনকল্যাণমুখী প্রকল্প ও রাজ্যের উন্নয়ন খাতে বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর দেওয়া খতিয়ান অনুযায়ী, গত বছর বিভিন্ন জলকল্যাণমুখী প্রকল্পে ১৫ হাজার কোটি টাকা খরচ করেছিল রাজ্য সরকার। এবার সেই ক্ষেত্রে ২৪ হাজার ২৫৫ কোটি খরচ করা হচ্ছে। বিভিন্ন দপ্তরের উন্নয়ন খাতে বরাদ্দ ছিল ২০ হাজার ২১২ কোটি টাকা। সেই বরাদ্দ আরও ৮ হাজার ৭০০ কোটি টাকা বাড়ানো হচ্ছে। যা আগামী একমাসের মধ্যে খরচের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কোন দপ্তরের কাজের জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে, তাও এদিন জানিয়েছেন তিনি।

শুধু সরকারি প্রকল্পে বরাদ্দ বৃদ্ধিই নয়, এদিন ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে কর্মরত সরকারি কর্মচারীদের জন্যও বিশেষ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তাঁদের অক্লান্ত পরিশ্রমের প্রশংসা করে মমতা বলেন, “আমার সমস্ত সরকারি কর্মচারী অক্লান্ত পরিশ্রম করছে। তাঁদের চেষ্টাতই এত মানুষ উপকৃত হচ্ছেন। তাই এই সরকারি কর্মচারীদের জন্য দু’মাসে ৫ হাজার টাকা টিফিনভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।” এদিন রাজ্যের প্রাণীবন্ধু ও প্রাণী মিত্রদের মাসিক ভাতা বৃদ্ধির কথাও জানান মুখ্যমন্ত্রী। এদিন তাঁরা মাসে দেড় হাজার টাকা ভাতা পেতেন। এবার তা বাড়িয়ে তিন হাজার টাকা করা হল। 

[আরও পড়ুন : ‘সৌমিত্রকেই ভালবাসব, ওর নামে সিঁদুর পরে থাকব’, ডিভোর্সের কথায় কান্নার সুর সুজাতার]

মুখ্যমন্ত্রী জানান, “অর্থ সংকট থাকা সত্বেও কয়েকটি দাবি মেনে নেওয়া হচ্ছে। ভিআরপিদের দাবি মেনে নিয়েছে রাজ্য সরকার। তাঁরা মাসে ২০ দিনের বদলে ২০ দিনের টাকা পাবেন।” এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণার পিছনে রাজনৈতিক উদ্দেশ্য দেখতে পাচ্ছেন কেউ কেউ। তাঁদের কথায়, নির্বাচনের আগে রাজ্যের সর্বস্তরের মানুষকে খুশি করতে কল্পতরু হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে