২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কয়লা কাণ্ডে বড়সড় পদক্ষেপ ইডির, লালা ও বিনয় মিশ্রের প্রায় সাড়ে ৯ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত

Published by: Tiyasha Sarkar |    Posted: November 22, 2021 1:10 pm|    Updated: November 22, 2021 1:20 pm

Coal Scam: ED seized Anup Majhi and Vinay Mishra's property | Sangbad Pratidin

ফাইল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়লা কাণ্ডে বড়সড় পদক্ষেপ ইডির। এবার অনুপ মাজি ওরফে লালা, বিনয় মিশ্র ও বিকাশ মিশ্রের প্রায় সাড়ে ৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার মধ্যে  রয়েছে বাড়ি, গাড়ি ও জমি। 

কয়লা ও গরু পাচার কাণ্ডে দ্রুতগতিতে তদন্ত চালাচ্ছে সিবিআই (CBI)। ভারত ও বাংলাদেশে ছড়িয়ে থাকা এই চক্রের চাঁইদের জালে পুরতে তৎপর হয়েছেন গোয়েন্দারা। চলতি বছরের শুরুতে কয়লা (Coal scam) ও গরু পাচার (Cattle smuggling) কাণ্ডের কিনারায় সিবিআইয়ের তৎপরতা দেখে অভিযুক্ত ব্যবসায়ী বিনয় মিশ্র বাংলা ছেড়ে মুম্বই হয়ে পালিয়ে যায় দুবাইয়ে। এরপর একাধিকবার ভিনদেশের পাসপোর্ট ব্যবহার করেই গা ঢাকা দেয় সে। তার ভাই বিকাশ মিশ্রকে গ্রেপ্তার করে সিবিআই।

[আরও পড়ুন: গুলিবিদ্ধ হওয়ার কয়েকঘণ্টার মধ্যেই হাসপাতালে মৃত্যু জলপাইগুড়ির TMC নেতার, উত্তপ্ত এলাকা]

এই অবস্থায় তাকে জালে আনতে সিবিআই ইন্টারপোলের কাছে রেড কর্নার নোটিস জারি করার আবেদন জানায়। সেইমতো, রেড কর্নার নোটিসও জারি করা হয়। তারপর দীর্ঘদিন পেরিয়ে যাওয়ায় বিনয় মিশ্রের নাগাল পায়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তখন তার সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য আসানসোল সিবিআই আদালতে আবেদন জানানো হয়। তা মঞ্জুর হওয়ার পর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হতে না হতেই বিনয় মিশ্র সম্পর্কে নয়া তথ্য হাতে আসে সিবিআইয়ের।

জানা যায়, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র (Pacific Island) ভানুয়াতুর নাগরিকত্ব নিয়েছে বিনয় মিশ্র। ভানুয়াতুর নাগরিকের রক্ষাকবচ পেয়ে যাওয়ায় বিনয়কে হাতে পাওয়া মুশকিল হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে ফের লালা, বিনয় ও বিকাশের সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। এখনও পর্যন্ত কয়লা ও গরু পাচার কাণ্ডে মোট ১৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

[আরও পড়ুন: ভরসন্ধেয় জলপাইগুড়িতে গুলিবিদ্ধ তৃণমূল নেতা, নেপথ্যে রাজনীতি নাকি ব্যবসায়িক শত্রুতা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে