BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কবে থেকে খুলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়? সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

Published by: Sayani Sen |    Posted: November 29, 2020 2:52 pm|    Updated: November 29, 2020 2:52 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: চলতি বছরের মার্চ থেকে বন্ধ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। করোনার (Coronavirus) জেরে অনলাইন ক্লাসই ভরসা। এই পরিস্থিতিতে কবে থেকে আবারও সশরীরে ছাত্রছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবে, তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর আগে ঘোষণা করেছিলেন আগামী ডিসেম্বর থেকেই খুলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়। ঠিক আগের মতো কলেজ, বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থেকে পড়াশোনা করতে পারবেন পড়ুয়ারা। তবে রবিবার সেই সিদ্ধান্ত বদলের কথা জানালেন শিক্ষামন্ত্রী।

রবিবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ওই বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী তিনি জানিয়ে দেন, আগামী ডিসেম্বর মাস থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে না। ঠিক কী কারণে সিদ্ধান্ত বদল করা হল? শিক্ষামন্ত্রী সেই কারণও ব্যাখ্যা করেন। তিনি জানান, এখনও রাজ্যের করোনা পরিস্থিতি খুব একটা সন্তোষজনক নয়। সংক্রমণের ধারা বজায় রয়েছে। সেক্ষেত্রে কলেজ, বিশ্ববিদ্যালয় খুললে সংক্রমণের সম্ভাবনা আরও কয়েক গুণ বাড়তে পারে। তাই সেই সম্ভাবনার কথা মাথায় রেখে এখনই কলেজ, বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব নয়। পরিবর্তে করোনা পরিস্থিতির উন্নতি হলে তবেই খুলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়। আপাতত অনলাইন ক্লাসেই (Online Class) জোর দেওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর। এছাড়া স্নাতকে সেমেস্টার অনুযায়ী পরীক্ষাও অনলাইনে নেওয়ার কথাই বলেছেন পার্থ চট্টোপাধ্যায়।

[আরও পড়ুন: DA নিয়ে কলকাতা হাই কোর্টে রিট পিটিশন রাজ্যের, টুইটে খোঁচা অমিত মালব্যর]

করোনা পরিস্থিতিতে স্নাতকের প্রথম বর্ষের ভরতি প্রক্রিয়াও অনলাইনেই হয়েছে। তবে এখনও বেশ কয়েকটি কলেজের আসন ফাঁকা রয়েছে। প্রয়োজনে ওই আসনগুলিতে আবারও অনলাইনে ভরতি প্রক্রিয়া চালু করা যেতে পারে বলেই জানান শিক্ষামন্ত্রী। তবে কীভাবে সেই প্রক্রিয়া সুসম্পন্ন হবে, সে বিষয়ে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষই সিদ্ধান্ত নিতে পারবে বলেও জানান রাজ্যের শিক্ষামন্ত্রী। এদিকে, এখনও পর্যন্ত স্কুল (School) খোলার বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হবে সে বিষয়েও কিছু জানা যায়নি।

[আরও পড়ুন: এক সপ্তাহে তৃতীয়বার, কলকাতায় ফের অ্যাপ বাইক চালকের শ্লীলতাহানির শিকার তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement