২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুব্রত বিশ্বাস: পাহাড়ের নৈসর্গিক দৃশ্য ভ্রমণপিপাসু বাঙালিকে বরাবর যেন হাতছানি দিয়ে ডাকে। এবারও তার খামতি নেই। ১৩ অক্টোবর শনিবার তার উপর চতুর্থী। ফলে সেদিন থেকেই পুজোর ছুটির শুরু। চার মাস আগে শুক্রবারই শুরু হয়ে গেল রেলের পুজোর টিকিট বুকিং। শুক্রবারই কাউন্টার খুলতে টিকিট হাওয়া। কয়লাঘাট রিজার্ভেশনে ভোররাত থেকে লাইন দিয়েও সংরক্ষিত টিকিট পেলেন না কাশীপুরের বাসিন্দা সঞ্জয় ঘোষ। তিনি জানান, খুব পিছনে ছিলেন না। তবুও কনফার্মড টিকিট পেলেন না এনজেপির জন্য। অগত্যা বিফল মনোরথ নিয়ে ফিরতে হল তাঁকে। চাহিদার নিরিখে সেই উত্তরবঙ্গই। কাউন্টার খুলতেই ১৩ অক্টোবরের টিকিটের ওয়েটিং লিস্ট দীর্ঘায়িত। ওই দিন দার্জিলিং মেলে স্লিপার ক্লাসে ওয়েটিং ২০০-তে গিয়ে দাঁড়াল কয়েক মিনিটেই। ওই ট্রেনে এসি থ্রির চাহিদা আরও বেশি ওয়েটিং ২৯১। উত্তরবঙ্গগামী সব ট্রেনের সব ক্লাসে ওয়েটিংয়ের তালিকা দীর্ঘ। কাঞ্চনকন্যা এক্সপ্রেসে স্লিপারে ১০৬, এসি থ্রিতে ৪৭, সরাইঘাট এক্সপ্রেসের স্লিপারে ৩৭, এসি থ্রিতে ১৪, কামরূপের স্লিপারে ৬৯ ও এসি থ্রিতে ৫০। দিল্লি ও পুরীর চাহিদা একই রকম। তবে চেন্নাই ও মুম্বইয়ে সেই তুলনায় চাহিদা কম বলে জানা গিয়েছে। ফলে পুজোয় বাঙালি পাহাড় ও সমুদ্রের দিকে যতটা ঝুঁকেছে সেই তুলনায় মুম্বইয়ের মতো বাণিজ্য নগরী বা দক্ষিণ ভারতের দিকে টানটা একটু কম।

দিল্লি বা সেদিক দিয়ে গন্তব্য কালকা হয়ে সিমলা বা হরিদ্বারের দিকেও যাচ্ছেন। এটা স্পষ্ট পুজোর বুকিংয়ের এদিনের তালিকায়। রাজধানীর মতো গুরুত্বপূর্ণ ট্রেনের ওয়েটিং লিস্ট দীর্ঘ। চতুর্থীতেই হাওড়া রাজধানী এসি টু-টিয়ারের ওয়েটিং লিস্ট ৪৯, থ্রি টিয়ারে ১৩৪, শিয়ালদহ রাজধানী এসি টু ৪৮ ও থ্রি ১৩৯-এর ওয়েটিং এসে ঠেকেছে। পূর্বার এসি-থ্রির ওয়েটিং ৪৭, স্লিপার ৭১। দক্ষিণ ভারতগামী চেন্নাই মেল ও করমণ্ডল এক্সপ্রেসে স্লিপারে চতুর্থীর দিন জায়গা রয়েছে। একই রকমভাবে মুম্বই মেল ও গীতাঞ্জলিতে স্লিপারে জায়গা রয়েছে ওই দিনের বুকিংয়ে। এসি থ্রি-টায়ারের ওয়েটিং লিস্ট বেশ লম্বায় এসে দাঁড়িয়েছে। ভ্রমণ চাই আরামপ্রদ। তাই স্লিপারের চেয়ে এসির চাহিদা বেশি। উত্তরাখণ্ডের দিকেও বাঙালি যে যাচ্ছেন তা স্পষ্ট দুন এক্সপ্রেসের তালিকায়। ওই দিন স্লিপারে ওয়েটিং লিস্টের তালিকা ১৭ এসে ঠেকলেও এসি থ্রির ওয়েটিং লিস্ট ৬৬-তে এসে দাঁড়ায়। পুরীর দু’টি ট্রেনেও ভিড়ের চাপ অতিরিক্ত হওয়ায় পুজো স্পেশ্যাল দিয়ে সামলানো হবে চাপ। পুজোর দিনগুলিতে ভ্রমণের জন্য বিশেষ পুজো টু্র প্যাকেজ খুলেছে আইআরসিটিসি। ১২ অক্টোবরে তিনটি প্যাকেজের যাত্রা শুরু। যার মধ্যে দার্জিলিং, সিকিম ও নামচি অন্যটি ডুয়ার্সের জন্য বলে জানান আইআরসিটিসির গ্রুপ জিএম দেবাশিস চন্দ্র।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং