১১ বৈশাখ  ১৪২৬  বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

তনুময় ঘোষাল: ভোটাধিকার প্রয়োগ করে নয়, বরং সংসদের বাইরের লড়াইকে শক্তিশালী করুন। এমনই আবেদন জানিয়ে পোস্টার পড়ল খাস কলকাতায়। চাঞ্চল্য ছড়িয়েছে বালিগঞ্জের বিজন সেতু লাগোয়া এলাকায়।

[আরও পড়ুনবিশেষ পর্যবেক্ষকের রিপোর্টের ভিত্তিতেই পুলিশকর্তাদের বদলি, জানাল কমিশন]

বিধানসভাই হোক লোকসভা, গণতান্ত্রিক ব্যবস্থায় নির্দিষ্ট সময়ের ব্যবধানে ভোট দিয়ে জনপ্রতিনিধিকে নির্বাচিত করেন নাগরিকরা। আগামী পাঁচ বছর প্রশাসন কারা পরিচালনা করবে, তা ঠিক হয় নির্বাচনের মাধ্যমে। কিন্তু, গণতান্ত্রিক ব্যবস্থায় নাগরিকদের অধিকার কি সুরক্ষিত থাকে? জীবনধারণের ন্যূনতম দাবি কি পূরণ হয়? এই প্রশ্নই তুলেছে ব়্যাডিকাল নামে এক সংগঠন। ‘কর্পোরেট নিয়ন্ত্রিত এই ভোট ব্যবস্থায় ভোট না দেওয়া’র অধিকারকে প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে শহরে পোস্টার লাগিয়েছেন সংগঠনের সদস্যরা। রবিবার সকালে বালিগঞ্জের বিজন সেতুতে তেমনই একটি পোস্টার চোখে পড়ে স্থানীয় বাসিন্দাদের। চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়।

ভোট না দেওয়া! তাহলে কী লোকসভা ভোট বয়কটের দাবি জানিয়েই পোস্টার পড়ল বালিগঞ্জে? ব্যাপার কিন্তু তেমন নয়। যে সংগঠন এই পোস্টার লাগিয়েছে, সেই ব়্যাডিকালের সদস্য সুরজিতের বক্তব্য, ভোট প্রক্রিয়ায় অংশ না নিয়ে সংসদের বাইরে গণ আন্দোলনকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন তাঁরা। ভোট বয়কটের ডাক দেওয়া হয়নি। বস্তুত, গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন নিয়ে বীতশ্রদ্ধ অনেকেই। তাঁদের অভিযোগ, ভোট এলেই প্রতিশ্রুতির বন্যা বইয়ে দেন রাজনৈতিক দলের নেতারা। কিন্তু ভোট মিটলে আর কেউ কথা রাখেন না। দীর্ঘ আন্দোলনের পর ইভিএমে নোটা বা None of the above বোতামটি যুক্ত করেছে নির্বাচন কমিশন। অর্থাৎ যদি কেউ মনে করে কোনও প্রার্থীকেই ভোট দেবেন না, সেক্ষেত্রে বিকল্প হিসেবে তিনি ‘নোটা’ ব্যবহার করতে পারেন।

[ আরও পড়ুন: বাবুল সুপ্রিয়র বিতর্কিত সেই গান নিষিদ্ধ ঘোষণা করল কমিশন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং