BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এবার ভ্যাকসিন পাবেন কলকাতার তৃতীয় লিঙ্গের নাগরিকরা, শুক্রবার থেকে শুরু টিকাকরণ

Published by: Biswadip Dey |    Posted: May 19, 2021 7:46 pm|    Updated: May 19, 2021 7:46 pm

Corona vaccination of the third gender will start in Kolkata | Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস : শুক্রবার থেকে তৃতীয় লিঙ্গের (3rd Gender) নাগরিকদের কোভিডের টিকাকরণ (COVID vaccine) শুরু করছে কলকাতা পুরসভা। আধার কার্ড, প্যান কার্ড বা ভোটার কার্ড সঙ্গে নিয়ে এলেই পুরসভার ৯৬টি কেন্দ্র থেকে করোনা টিকার প্রথম ডোজ পেয়ে যাবেন তৃতীয় লিঙ্গের সদস্যরা। উল্লেখ্য, বাংলায় কোভিডের টিকাকরণ শুরুর দিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তৃতীয় লিঙ্গের টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন।

কেন্দ্রের নয়া টিকা নীতির জেরে এখন শুধুমাত্র সোমবার দিনই পুরসভার কেন্দ্রে বিনা খরচে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। বৃহস্পতি, শুক্র ও শনিবার করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পাবেন ১৮ উর্দ্ধের হকার, পরিবহণকর্মীরা। এছাড়াও বাজারের দোকানদার, সবজি ও মাছ বিক্রেতা, ক্ষুদ্র ব্যবসায়ীদের মতো সুপার স্পেডাররাও টিকা পাবেন। পুরভবনে করোনা কমিটির বিশেষ বৈঠক শেষে বুধবার প্রশাসক ও বিধায়ক অতীন ঘোষ জানান, “কেন্দ্রীয় সরকারের নয়া টিকা নীতির কারণে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ এখন তিন মাস পরে নিতে হচ্ছে।

[আরও পড়ুন: করোনাবিধি ভেঙে ৪ নেতাকে গ্রেপ্তারির অভিযোগে সিবিআইয়ের বিরুদ্ধে FIR চন্দ্রিমার]

স্বভাবতই টিকা কেন্দ্রে দৈনিক দু-তিনজনের বেশি আসছেন না। তাই ৪৫ ঊর্ধ্ব কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ শুধুমাত্র সোমবার ও সুপার স্প্রেডারদের বৃহস্পতি, শুক্র ও শনিবার পুরসভার ৯৬টি কেন্দ্র থেকে দেওয়া হবে। আর ৪৬টি সেন্টার থেকে যেমন দৈনিক ২৮ দিন পরে কোভ্যাকসিন দেওয়া হচ্ছে তেমনই দেওয়া হবে। ”

এদিনও আইনি অনুমতি নিয়েই জেলবন্দি পুরসভার মুখ্যপ্রশাসক ও পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে দেখা করেন প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ। কথা বলেন করোনা মোকাবিলা সংক্রান্ত বিষয়ে। আলোচনা হয় বাজারের সবজি-মাছ বিক্রেতা থেকে ক্ষুদ্র ব্যবসায়ী, হকার এবং পরিবহণকর্মীদের মতো সুপার স্পেডারদের দ্রুত টিকাকরণ নিয়েও।

ফিরে এসে পুরভবনে কোভিড রিভিউ কমিটির বৈঠকে বসেন অতীন। ছিলেন প্রশাসক ও যাদবপুরের বিধায়ক দেবব্রত মজুমদার, কোভিড কমিটির উপদেষ্টা সাংসদ ডাঃ শান্তনু সেন ছাড়াও বিভাগীয় অফিসাররা।
বৈঠক শেষে অতীন জানান,“আইনি পথেই ফিরহাদ হাকিমের বার্তা নিয়ে এসে সুপার স্প্রেডার ও তৃতীয় লিঙ্গের নাগরিকদের দ্রুত টিকাকরণ নিয়ে অভিযান শুরু করছে পুরসভা। অবশ্য মঙ্গল ও বুধবার, পোলিও থেকে শুরু করে শিশুদের অন্য যে সমস্ত টিকা পুরসভা থেকে বিনামূল্যে দেওয়া হয় সেগুলি চলবে।”

অটো বা টোটো ও রিকশা চালকদের মতো হকারদেরও টিকা নিতে পরিচয়পত্র সংগ্রহের জন্য স্থানীয় থানায় যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন পুরসভার স্বাস্থ্য প্রশাসক। পুরসভার নানা সেন্টার থেকে যেমন করোনার পরীক্ষা চলছে সেগুলিও চলবে। আবাসনগুলিতে যেমন পুরসভা গাড়ি পাঠিয়ে ‘দুয়ারে পরীক্ষা’ নামে কোভিড শণাক্তকরণ শিবির শুরু করেছে তা আরও জোরদার করা হচ্ছে। শহরের মেয়রস্ ক্লিনিকগুলিতে যেমন আরটিপিসিআর পরীক্ষা চলছে তেমনই চলবে বলে জানান পুরসভার স্বাস্থ্যকর্তারা।

[আরও পড়ুন: নারদ মামলায় মন্ত্রী-বিধায়কদের বিনা অনুমতিতে গ্রেপ্তার, পালটা পদক্ষেপের ভাবনা বিধানসভার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement