BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরিবহণেও করোনা সতর্কতা, সরকারি বাস ডিপোয় জীবাণুমুক্ত প্রক্রিয়া শুরু

Published by: Subhamay Mandal |    Posted: March 14, 2020 7:59 pm|    Updated: March 14, 2020 7:59 pm

Coronavirus Outbreak: Sanitisation process starts in Government Buses

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্ক জেরবার গোটা দেশ। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে দুজনের। আক্রান্তের সংখ্যা ৮৬। এবার সংক্রমণ ঠেকাতে কড়া পদক্ষেপ করছে কেন্দ্র ও রাজ্য সরকার। গণ পরিবহণ ব্যবস্থাও এবার করোনার জেরে নজরদারিতে। তাই শনিবার থেকেই রাজ্যের সমস্ত গণ পরিবহন যান যেমন সরকারি বাস, ট্রামে শুরু হয়েছে স্যানিটাইজেশন বা জীবাণুমুক্ত করার প্রক্রিয়া। রাজ্য পরিবহণ নিগমের অন্তর্গত ডিপোগুলিতে এদিন বাসে স্যানিটাইজেশন প্রক্রিয়া চালু হয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকা অনুযায়ী সতর্কতা অবলম্বন করতে বলছেন প্রত্যেক দেশের রাষ্ট্রপ্রধানরা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সংক্রমণ এড়াতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন একাধিকবার। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশিকা জারি করেছে নবান্ন। সংক্রমণ রুখতে এবার গণ পরিবহণেও সতর্কতা অবলম্বন করছে রাজ্য।

[আরও পড়ুন: বাঙালি যুবকের হাত ধরে করোনা প্রতিরোধে বিশ্বকে পথ দেখাচ্ছে কানাডার গবেষকরা]

জানা গিয়েছে, বিমানবন্দরগামী বাসগুলিতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। স্যানিটাইজেশন হচ্ছে দূরপাল্লার ট্রেনগুলিও, জানিয়েছে রেল। শনিবার থেকে ধর্মতলা, সল্টলেক, কসবা, তারাতলা, বেলঘরিয়া ডিপোয় প্রত্যেক বাসে স্যানিটাইজেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রত্যেকটি বাসে দিনে একাধিকবার জীবাণমুক্ত করা হচ্ছে। বিমানবন্দরগামী বাসে চালক ও কন্টাক্টরকে মাস্ক পরতেই হবে। পরিবহণ কর্মীরাও মাস্ক পরে কাজ করবেন। পরিবহণ দপ্তরের তরফে তাঁদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিলি করা হয়েছে।

[আরও পড়ুন: মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দেদার কালোবাজারি, অপরাধে ৭ বছরের জেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে